আলিপুরদুয়ারে ভোট নিয়ে প্রশাসনের ম্যাসকট ‘গেন্দু’

90

আলিপুরদুয়ার: বিধানসভা ভোটে আলিপুরদুয়ার জেলা প্রশাসনের ম্যাসকট হচ্ছে ‘গেন্দু’ বা গন্ডার। শুক্রবার এই ম্যাসকটের আনুষ্ঠানিক উদ্বোধন করলেন জেলা শাসক সুরেন্দ্র কুমার মিনা। উদ্বোধনের পর তিনি বলেন, ‘সাধারণ মানুষ যাতে নির্বিঘ্নে ভোট দিতে পারে তার প্রচার করবে ‘গেন্দু’। জেলার পাঁচটি বিধানসভাতেই বিভিন্ন জায়গায় ‘গেন্দু’-র প্ল্যাকার্ড লাগানো হয়েছে। এছাড়াও টোল ফ্রি নম্বর চালু আছে। ভোট সংক্রান্ত যে কোনো বিষয়ে সাধারণ মানুষ আমাদের থেকে জানতে পারেন।‘

আলিপুরদুয়ার জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, গত কয়েক বছর ধরেই নির্বিঘ্নে সাধারণ মানুষ যাতে ভোট দেন তার জন্য গন্ডারকে হাতিয়ার করা হয়েছে। তবে, এতকিছু থাকা সত্ত্বেও কেন গন্ডারকেই ম্যাসকট হিসেবে বেছে নেওয়া হল? এর উত্তরে জেলা প্রশাসনের এক আধিকারিক জানান, আসলে আলিপুরদুয়ার জেলার গর্ব জলদাপাড়া জঙ্গলের এই একশৃঙ্গ গন্ডার এখন বিলুপ্তপ্রায় প্রাণীদের মধ্যে পড়ে। একটা সময় জঙ্গলে চোরা শিকারিরা গন্ডার হত্যা করেছে। তা সত্ত্বেও জলদাপাড়াতে এখন গন্ডারের সংখ্যা বেড়েছে। সেই কারণে গন্ডারকে সচেতনতার কাজে ব্যবহার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

- Advertisement -

অন্যদিকে, এদিন ডুয়ার্স কন্যাতে নতুন ভোটারদের নিয়ে সচেতনতা শিবির করা হয়। সেখানে আলিপুরদুয়ার শহরের পড়ুয়ারা উপস্থিত ছিলেন। তাঁদের সামনে ইভিএম মেশিন রেখে প্রশিক্ষন দেওয়া হয়। এছাড়াও ভোট নিয়ে পড়ুয়াদের একাধিক প্রশ্নের উত্তর দেন জেলাশাসক, এডিএম সহ জেলা নির্বাচন বিভাগের অন্যান্য আধিকারিকরা।