মহিলাদের এশিয়ান কাপ হবে তিন শহরে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা : মহিলাদের এশিয়ান কাপ ভারতে হবে, এটা আগেই ঠিক ছিল। ২০২২-এর এই টুর্নামেন্টের জন্য এবার তিনটি স্টেডিয়ামও ঠিক করে ফেললো এএফসি। যার মধ্যে নেই কলকাতার যুবভারতী। এই টুর্নামেন্টের ম্যাচগুলি হবে মুম্বইয়ে ডিওয়াই পাটিল স্টেডিয়াম, আমেদাবাদের ট্রান্সস্টাডিয়া ও ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়াম।

২০২২ সালের ২০ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি হওয়ার কথা এই টুর্নামেন্ট। এদেশে মহিলা ফুটবলের প্রচার ও প্রসারের জন্যই ফেডারেশন এই টুর্নামেন্ট আয়োজনের দায়িত্ব নেয়। এই বিষয়ে এএফসির মহাসচিব দাতো উইন্ডসোর জন এআইএফএফের প্রশংসা করে বলেন, অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন এবং এলওসির কাছে এএফসি কৃতজ্ঞ এত ভালো তিনটি শহর এবং স্টেডিয়ামে এই টুর্নামেন্টের ব্যবস্থা করার জন্য। আশা করছি, এটা আগামীতে মহিলা ফুটবলকে আরও উঁচুতে তুলে ধরবে। ওদের সাফল্য কামনা করছি।

- Advertisement -

এই বিষয়ে ফেডারেশন সভাপতি প্রফুল প্যাটেল জানান, আগামী বছরটা মহিলা ফুটবল দিয়ে শুরু করার জন্য আমরা মুখিয়ে আছি। আর এর জন্য পরিকাঠামোর উন্নতিও করা হচ্ছে আমেদাবাদ, ডিওয়াই পাটিল ও কলিঙ্গর। ২০১৭ যুব বিশ্বকাপের সময়ে মুম্বইয়ের এই স্টেডিয়ামে দারুন কাজ হয়েছিল। এবার দুটো নতুন স্টেডিয়াম নেওয়া হল।

২০২২-এ মহিলাদের এই এএফসি এশিয়ান কাপের জন্য সেপ্টেম্বর ১৩ থেকে ২৫-এর মধ্যে যোগ্যতার্জন পর্ব হবে। যার ড্র ২৭ মে মালয়েশিয়ায় হওয়ার কথা। ডিওয়াই পাটিল স্টেডিয়ামে যুব বিশ্বকাপের ম্যাচ হয়েছে। আহমেদাবাদের ট্রান্সস্টাডিয়ায় ২০১৯ সালে ইন্টারকন্টিনেন্টাল কাপের আসর বসেছিল। তবে কলিঙ্গ স্টেডিয়ামে এখনও কোনও আন্তর্জাতিক ইভেন্ট হয়নি। আগামী বছর ভারতে মেয়েদের অনূর্ধ্ব-২০ বিশ্বকাপও হবে।