আমেরিকায় ফের কৃষ্ণাঙ্গ খুন, পুড়ল রেস্তোরাঁ, পদত্যাগ আটলান্টার পুলিশ প্রধানের

297
জ্বলছে ওয়েন্ডিস রেস্তোরাঁ।

আটলান্টা: ফের আমেরিকায় পুলিশের বিরুদ্ধে কৃষ্ণাঙ্গ খুনের অভিযোগ উঠেছে। অভিযোগ, শুক্রবার রাতে আটলান্টার ওয়েন্ডিস রেস্তোরাঁর কাছে রেশার্ড ব্রুকস নামে ২৭ বছর বয়সি এক আফ্রিকান-আমেরিকান যুবককে গুলি করে খুন করেছে পুলিশ। জর্জ ফ্লয়েডের পর আমেরিকায় ফের কৃষ্ণাঙ্গ খুনের ঘটনায় স্বাভাবিকভাবেই ক্ষোভ ছড়িয়েছে। শনিবার রাতে ওয়েন্ডিস রেস্তোরাঁ জ্বালিয়ে দেন বিক্ষোভকারীরা। স্থানীয় টিভি চ্যানেলের ভিডিও ফুটেজে রেস্তোরাঁতে প্রায় ৪৫ মিনিট ধরে আগুন জ্বলতে দেখা গিয়েছে।

তবে পুলিশের মুখপাত্র কার্লোস ক্যাম্পস শনিবার জানিয়েছেন, অভিযুক্ত পুলিশ আধিকারিক গ্যারেট রলফকে বরখাস্ত করা হয়েছে। অন্য পুলিশ আধিকারিক ডেভিন ব্রনসানকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে। অন্যদিকে, ঘটনার জেরে শনিবার আটলান্টার পুলিশ প্রধান এরিকা শিল্ডস পদত্যাগ করেছেন। আটলান্টার মেয়র কেইসা ল্যান্স বটমস পুলিশ প্রধানের পদত্যাগের কথা স্বীকার করে নিয়েছেন।

- Advertisement -

ওয়েন্ডিস রোস্তোরাঁর পাশে রাস্তার ওপর গাড়ির মধ্যেই ঘুমিয়ে পড়েছিলেন রেশার্ড ব্রুকস। যার ফলে রাস্তা অবরুদ্ধ হয়ে পড়ে। ওয়েন্ডিস রেস্তোরাঁর সিকিউরিটি ক্যামেরার ফুটেজ ও প্রত্যক্ষদর্শীদের করা ভিডিওতে দেখা গিয়েছে, ব্রিদ অ্যালাইজার টেস্টে ব্যর্থ হয়ে ব্রুকস গ্রেপ্তারি এড়ানোর চেষ্টা করেন। পুলিশ আধিকারিকদের সঙ্গে তাঁর ধস্তাধস্তি হয়। এরপর পুলিশ আধিকারিকদের হাত থেকে নিজেকে মুক্ত করে ব্রুকস দৌড়ে পালানোর চেষ্টা করেন। হঠাৎ করেই গুলির আওয়াজ শোনা যায়। তারপরই দেখা যায়, রেশার্ড ব্রুকস মাটিতে পড়ে রয়েছেন। পরে তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু কিছুক্ষণের মধ্যেই তাঁর মৃত্যু হয় বলে পুলিশের তরফে জানানো হয়েছে। ফুলটন কাউন্টি ডিস্ট্রিক্ট অ্যাটর্নির অফিসের তরফে আলাদা করে ঘটনার তদন্ত করা হচ্ছে।

অন্যদিকে, ব্রুকসের পরিবারের তরফে অ্যাটর্নি ক্রিস স্টুয়ার্ট বলেন, ‘কেউ যদি তোমার দিকে বন্দুক তাক না করে থাকে, তবে তাঁকে হঠাৎ করে গুলি করা যায় না। এভাবে সাধারণ মানুষের ওপর ক্ষমতার অপব্যবহার করা কোনও মতেই সমর্থন যোগ্য নয়। ব্রুকসকে কার্যত খুন করা হয়েছে। গুলি চালানোর ঘটনার সঙ্গে যুক্ত পুলিশ অফিসারের শাস্তির দাবি জানাচ্ছি।‘

নিহতের আইনজীবী জানিয়েছেন, শনিবার ব্রুকসের ৮ বছর বয়সি মেয়ের জন্মদিন ছিল। সেজন্য তাকে স্কেটিং করাতে নিয়ে যাওয়ার কথা ছিল। কিন্তু তা আর হল না।

এদিকে, ঘটনার জেরে প্রতিবাদে গর্জে উঠেছেন সাধারণ মানুষ। শনিবার রাতে আটলান্টায় বিক্ষোভ মারাত্মক আকার নেয়। ৭৫ নম্বর আন্তঃরাজ্য সড়ক অবরুদ্ধ হয়ে পড়ে। বিক্ষোভকারীদের মধ্যে উপস্থিত ছিলেন রেশার্ড ব্রুকসের পরিবারের লোকজন। তাঁর শ্যালিকা ক্রিস্টাল ব্রুকস জানান, রেশার্ড কারও কোনও ক্ষতি করেনি। কিন্তু পুলিশ তাঁকে গাড়ি থেকে বের হতে বাধ্য করে। তাঁকে হেনস্তা করা হয়। দৌড়ে পালাতে গেলে তাঁর ওপর গুলি চালানো হয়। এটা মেনে নেওয়া যায় না।

শনিবার রাতে আটলান্টায় বিক্ষোভে অংশ নিয়েছেন সাধারণ মানুষ।

উল্লেখ্য, ২৫ মে জর্জ ফ্লয়েড নামে ৪৬ বছর বয়সি এক কৃষ্ণাঙ্গ ব্যক্তির গলা হাঁটু দিয়ে চেপে তাঁকে খুন করার অভিযোগ উঠেছিল মিনিয়াপলিসের শ্বেতাঙ্গ পুলিশ আধিকারিক ডেরেক শভিনের বিরুদ্ধে। তারপরই অগ্নিগর্ভ হয়ে ওঠে আমেরিকার পরিস্থিতি। ৪০টি শহরে কার্ফিউ জারি করা হয়। ডোনাল্ড ট্রাম্পের কাছে বর্তমানে করোনার চেয়ে বর্ণবিদ্বেষ মোকাবিলা করা বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।