২৪ দিনে করোনাকে হারিয়ে সুস্থ নবজাতক

117

বর্ধমান: জন্মের দু’দিনের মাথায় করোনা আক্রান্ত হওয়া শিশুকে ২৪ দিনের মধ্যে সুস্থ করে বাবা মায়ের হাতে তুলে দিলেন চিকিৎসক ও নার্সরা। বর্ধমানর একটি বেসরকারী হাসপাতালেই মিলেছে এমন দুরহ চিকিৎসা সাফল্য। সন্তানকে সুস্থ অবস্থায় ফিরে পেয়ে চিকিৎসকদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানিয়েছেন শিশুর পরিবার।

শিশুটির পরিবারের বসবাস নদীয়ার কৃষ্ণনগরে। তার বাবা সুজিত ঘোষ জানান, জন্মের পরেই তাঁর সন্তানের শ্বাসকষ্ট হচ্ছিল। সেই কারণে তাঁকে অক্সিজেন সাপোর্ট দিতে হয়। এরপর ভেন্টিলেশন সাপোর্টের জন্য শিশুটিকে কলকাতায় নিয়ে যাওয়া হয়। এনআরএস সহ বিভিন্ন জায়গায় ঘুরে সেই ব্যবস্থা করতে না পেরে অবশেষে বর্ধমানে ফিরে এসে ওই বেসরকারী হাসপাতালে যোগাযোগ করেন। সেখানেই চিকিৎসা হয় ওই শিশুর।

- Advertisement -

হাসপাতালের ডিরেক্টর তথা চিকিৎসক আশরাফুল আলম মির্জা জানান, শিশুটির করোনা পরীক্ষার রিপোর্টে বড় ধরনের সংক্রমণের প্রমান মেলে। শিশুটির ফুসফুসের অবস্থা খুব খারাপ ছিল। সেই কারণে শিশুটিকে ভেন্টিলেশন সাপোর্টে রাখতে হয়। তার প্রেসারও খুব কম ছিল।এমন সমস্যা সাধারণত সদ্যোজাতদের হয় না। কিন্তু এই শিশুটির ক্ষেত্রে সেটাই দেখা গিয়েছে। শিশুটির মায়ের শরীরেও কোভিড সংক্রমণের প্রমাণ মেলে। চিকিৎসার নানা ধাপ পেরিয়ে শিশুটিকে সুস্থ করা সম্ভব হয়েছে। চিকিৎসায় এটি বড় সাফল্য বলে দাবি চিকিৎসকদের।