দেড় বছর বাদে বাড়ি ফিরলেন ভুটানে আটকে থাকা ৩ পরিযায়ী শ্রমিক

327

রাঙ্গালিবাজনা: অবশেষে দেড় বছর পর দেশে ফিরলেন ভুটানে আটকে থাকা ৩ পরিযায়ী শ্রমিক। আলিপুরদুয়ার জেলার মাদারিহাট থানার রাঙ্গালিবাজনা গ্রাম পঞ্চায়েতের বাসিন্দা নূরজামাল হক, রাজু হক ও আলি হোসেন ২০২০ সালের জানুয়ারি মাসে ভুটানে শ্রমিকের কাজ করতে যান। সেখানেই তাঁদের রেখে দেশে ফেরেন ঠিকাদার। ফলে সেখানে একপ্রকার ক্রীতদাস বানিয়ে আটকে রাখা হয় বলে অভিযোগ ওঠে। গত ২৬ উত্তরবঙ্গ সংবাদ এবং উত্তরবঙ্গ সংবাদ পোর্টালে সেই খবর প্রকাশিত হতেই নড়েচড়ে বসে প্রশাসন। ফিরিয়ে আনা হয় সকলকেই।

বৃহস্পতিবার ভারত-ভুটান সীমান্তের গেট পেরোতেই ওই ৩ শ্রমিককে উত্তরীয় পরিয়ে ও মিষ্টির প্যাকেট দিয়ে বরণ করে নেন পুলিশ ও প্রশাসনের প্রতিনিধিরা। তাদের বরণ করে নেওয়া হয় মাদারিহাট প্রশাসনের তরফেও। দেশের মাটিতে ফিরে আপ্লুত শ্রমিকরা প্রশাসনের পাশাপাশি উত্তরবঙ্গ সংবাদকেও ধন্যবাদ জানাতে ভোলেননি। তাদের বক্তব্য উত্তরবঙ্গ সংবাদ এবং উত্তরবঙ্গ সংবাদ পোর্টালে খবর প্রকাশের পরই তদন্ত শুরু হয়।

- Advertisement -

প্রশাসন সূত্রের খবর, সংবাদমাধ্যমে খবর প্রকাশের পরই ভুটানে আটক শ্রমিকরাও বিডিও শ্যারণ তামাংয়ের কাছেও দেশে ফেরার আর্তি জানিয়ে বার্তা পাঠান। এরপর ব্লক প্রশাসনের তরফে বিষয়টি জেলাশাসককে জানানো হয়। জেলা প্রশাসন কনস্যুলেট জেনারেল অব ইন্ডিয়াকে জানানোর পর যোগাযোগ হয় ভুটান সরকারের সঙ্গে। ভুটান প্রশাসনের তরফে ৩১ মে এই ঘটনার তদন্ত ও অন্যান্য প্রক্রিয়া শুরু হয়। বিডিও শ্যারণ তামাং বলেন, ‘ওই ঠিকাদারের ভূমিকা নিয়ে তদন্ত শুরু হয়েছে।’