পঞ্জাবের পর রাজস্থানেও পালটা কৃষি বিল পেশ

286

জয়পুর: পঞ্জাবের পর রাজস্থান। কেন্দ্রীয় কৃষি আইন না মেনে রাজ্যস্তরে বিকল্প কৃষি আইন গ্রহণ করতে চলেছে। শনিবার রাজস্থান বিধানসভা অধিবেশনের প্রথমদিন মুখ্যমন্ত্রী অশোক গেহলটের সরকার ৩টি কৃষি সংক্রান্ত বিল পেশ করেছে।

রাজ্যের মন্ত্রী শান্তি ধরিওয়াল বলেন, রাজ্য সরকারের মত না নিয়ে কেন্দ্র কৃষি সংশোধন আইন পাশ করেছে। কৃষকরা কেন্দ্রীয় আইনের প্রতিবাদে পথে নেমেছেন। চাপে পড়ে কেন্দ্র এখন কৃষকদের স্বার্থ রক্ষায় মিথ্যা প্রতিশ্রুতি দিচ্ছে। পঞ্জাবের মতো রাজস্থান সরকারও প্রস্তাবিত কৃষি বিলে অত্যাবশ্যকীয় পণ্য ও ফসলের বিক্রি সংক্রান্ত ক্ষেত্রে কৃষকদের স্বার্থ রক্ষার উদ্যোগ নিয়েছে। কেন্দ্রীয় কৃষি আইন পাশ হওয়ার পর কংগ্রেস শাসিত রাজ্যগুলিতে বিকল্প কৃষি আইন প্রণয়ণের সম্ভাবনা খতিয়ে দেখতে বলেছিলেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধি। দলনেত্রীর নির্দেশে ইতিমধ্যে কংগ্রেস শাসিত পঞ্জাব ৪টি কৃষি বিল পাশ করেছে। ছত্তিশগড়ের কংগ্রেস সরকারও কৃষি সংশোধনী বিল পাশ করিয়েছে। এবার সেই পথে হাঁটল রাজস্থানও।

- Advertisement -

মুখ্যমন্ত্রী অশোক গেহলট কয়েকদিন আগে টুইটে লিখেছিলেন,সোনিয়া ও রাহুল গান্ধির নেতৃত্বে কংগ্রেস অন্নদাতাদের পাশে থাকবে। কেন্দ্রের এনডিএ সরকার যে কৃষক বিরোধী আইন তৈরি করেছে, আমরা তার বিরোধিতা করব। পঞ্জাব সরকার যেভাবে কৃষকদের স্বার্থ রক্ষায় বিল এনেছে, রাজস্থানও সেই পথে এগোবে। এদিন রাজস্থান বিধানসভায় পেশ করা হয় এসেনসিয়াল কমোডিটিজ (স্পেশাল প্রভিশনস অ্যান্ড রাজস্থান অ্যামেডমেন্ট) বিল ২০২০, দ্য ফারমার্স (এমপাওয়ারমেন্ট অ্যান্ড প্রোটেকশন) এগ্রিমেন্ট অন প্রাইস অ্যাসিয়োরেন্স অ্যান্ড ফার্ম সার্ভিসেস (রাজস্থান অ্যামেডমেন্ট) বিল ২০২০ এবং দ্য ফারমার্স প্রোডিউস ট্রেড অ্যান্ড কমার্স (প্রমোশন অ্যান্ড ফেসিলিয়েন অ্যান্ড রাজস্থান অ্যামেডমেন্ট) বিল ২০২০।