স্থানীয় বেকার যুবকদের কাজের দাবিতে কারখানা বন্ধ করে তৃণমূল কংগ্রেসের অবস্থান বিক্ষোভ

66

আসানসোল, ১১ জানুয়ারিঃ স্থানীয় বেকার যুবকদের কর্মসংস্থানের সুযোগ করে দেওয়ার দাবিতে আসানসোলের জামুরিয়া শিল্প তালুকের কারখানা বন্ধ করে বিক্ষোভ দেখালেন তৃণমূল কংগ্রেসের নেতা ও কর্মীরা। শাসক দলের এই জঙ্গি আন্দোলনের জেরে বন্ধ হয়ে যায় ওই কারখানার উৎপাদন। দলনেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় যেখানে নির্দেশ দিয়েছেন, কারখানার উৎপাদন বন্ধ করে ও বনধ বা ধর্মঘট করে কোনও রকম আন্দোলন করা যাবে না। সেখানে জামুরিয়ার তৃণমূল কংগ্রেসের এইভাবে আন্দোলন নিয়ে বিতর্ক দেখা দিয়েছে। শুধু তাই নয়, দলনেত্রীর নির্দেশ উপেক্ষা করার বিষয়টি সামনে চলে এসেছে।

সোমবার সকাল থেকে আসানসোলের জামুড়িয়ার মিঠাপুর এলাকায়‌ একটি বেসরকারি কারখানার গেট বন্ধ করে বিক্ষোভ দেখানো শুরু করে তৃণমূল কংগ্রেসের নেতৃত্ব। ওই কারখানার গেটে দলীয় পতাকা লাগিয়ে বিক্ষোভ দেখানো হয়। স্থানীয় বেকার যুবকদের চাকরির দাবিতে এলাকার মহিলাদেরকেও সেই আন্দোলনে সামিল হতে দেখা যায়। মহিলারা প্ল্যাকার্ড হাতে কারখানার গেটে বসে বিক্ষোভ দেখান। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বারবার যেখানে বলছেন, কোথাও কারখানা বন্ধ করে বিক্ষোভ দেখানো যাবে না। সেখানে মুখ্যমন্ত্রীর কথাই কার্যত উড়িয়ে দিয়ে, জামুড়িয়ার তৃণমূল কংগ্রেস কারখানার উৎপাদন বন্ধ করে দিল। বিষয়টি নিয়ে সব মহলে জল্পনা শুরু হয়েছে।

- Advertisement -

তৃণমূল কংগ্রেসের জামুড়িয়ার ব্লক সভাপতি সাধন রায় এই প্রসঙ্গে বলেন, স্থানীয় বেকার যুবকরা চাকরির দাবিতে কারখানার গেটে বিক্ষোভ অবস্থান করেছে। আমরা তাঁদের ন্যায্য দাবিকে সমর্থন করেছি মাত্র। তাঁর আরও অভিযোগ, বহিরাগত লোকদের নিয়ে কাজ করাচ্ছে কারখানা কর্তৃপক্ষ। স্থানীয়দের নেওয়া হচ্ছে না। আমাদের দাবি, এলাকার বেকার যুবকদের কারখানার কাজে নিয়োগ করতে হবে। মালিকপক্ষকে বারবার বলা সত্ত্বেও, তাঁরা সে কথায় কর্ণপাত করছে না। তাই বিক্ষোভে নামতে বাধ্য হয়েছি। কারখানা কর্তৃপক্ষ তৃণমূল কংগ্রেসের দাবি নিয়ে কোনও মন্তব্য করেনি।