প্রতিশ্রুতি মিললেও কাজ হয়নি, পাড় ভাঙনে নদীগর্ভে কৃষিজমি

225

রাঙ্গালিবাজনা: কয়েক ঘণ্টার বৃষ্টিতে ফুলে ফেঁপে উঠেছে মুজনাই নদী। শুরু হয়েছে পাড় ভাঙন। এতে ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন আলিপুরদুয়ার জেলার মাদারিহাট ও ফালাকাটা ব্লকের বিভিন্ন এলাকার বাসিন্দারা। মাদারিহাটের উত্তর রাঙ্গালিবাজনার সাধুপাড়ায় দেখা গিয়েছে প্রবল পাড় ভাঙনের চিত্র। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, পাড় ভাঙনের জেরে অনেকের কৃষিজমি, গাছপালা নদীগর্ভে তলিয়ে গিয়েছে। এলাকার প্রায় ২০টি পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। অথচ, বাঁধ তৈরির টাকা বরাদ্দ করা হলেও এখনও কাজ শুরু করা হয়নি।

গতবছর সাধুপাড়ার বাসিন্দারা চাঁদা তুলে আর্থমুভার দিয়ে নদীর চরের ওপর ক্যানেল তৈরি করে নদীর জলস্রোত ঘুরিয়ে দিয়েছিল। তাতেও পাড় ভাঙন রোধ করা যায়নি। মাদারিহাটের পশ্চিম খয়েরবাড়িতে পাড় ভেঙে ৪৮ নম্বর এশিয়ান হাইওয়ের কাছে চলে এসেছে মুজনাই নদী। মুজনাইয়ের পাড় ভাঙনে ক্ষতিগ্রস্ত হয়েছে দক্ষিণ খয়েরবাড়ির কোণাপাড়া ও বোডোপাড়াও। গ্রাম পঞ্চায়েতের স্থানীয় সদস্যা সারিকা নার্জিনারী জানান, সাধুপাড়ায় বোল্ডারের বাঁধ তৈরির জন্য গ্রাম পঞ্চায়েতের তরফে ৪ লক্ষ ২৯ হাজার টাকা বরাদ্দ করা হলেও বর্ষার জন্য কাজ শুরু করা সম্ভব হয়নি। এদিকে বেশকিছু জায়গার বহু কৃষিজমি ইতিমধ্যেই গ্রাস করেছে মুজনাই নদী।

- Advertisement -

অন্যদিকে, ফালাকাটা ব্লকের মধ্যে দেওগাঁওয়ে বিঘার পর বিঘা জমি ইতিমধ্যেই মুজনাই নদীর গর্ভে তলিয়ে গিয়েছে। ফলে ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন স্থানীয় বাসিন্দারা। তাদের অভিযোগ, বছরের পর বছর ধরে কেবলমাত্র প্রতিশ্রুতি ছাড়া আর তাদের বরাতে কিছুই জোটেনি। দেওগাঁও গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষ ও আলিপুরদুয়ার জেলা পরিষদের তরফে অবশ্য প্রয়োজনীয় পদক্ষেপের আশ্বাস দেওয়া হয়েছে।