ট্রফি গলিয়ে সমর্থকদের উপহার আয়াখসের

আয়াখস : এ পিস অফ আয়াখস।

কোনও গ্রিক যোদ্ধার অংশ বিশেষ নয়। এই অংশ গৌরবের, সাফল্যের। যার অংশীদার এবার সমর্থকরা।

- Advertisement -

এমনই এক অভিনব উদ্যোগে বিশ্ব ফুটবলকে চমকে দিয়েছে আয়াখস আমস্টারডাম। কী সেই উদ্যোগ? ডাচ লিগ অর্থাৎ ইরেডিভইস জয়ের পর ট্রফি গলিয়ে ফেলছে আয়াখস ক্লাব কর্তৃপক্ষ। ট্রফি গলিয়ে তৈরি করা হয়েছে ৪২ হাজার রুপোর স্টার। সাফল্যের স্মারক হিসেবে সেই বিশেষ উপহার পৌঁছে দেওয়া হবে ক্লাবের সিজন-টিকিট হোল্ডারদের কাছে।

কিন্তু হঠাৎ ট্রফি গলিয়ে ফেলার মতো ব্যতিক্রমী ভাবনা কেন? কারণ অনুসন্ধানে যা শোনা যাচ্ছে তাতে ঐতিহ্যশালী ক্লাবের কর্মকর্তাদের পরিকল্পনায় মহানুভবতার ছাপ স্পষ্ট। এমন উদ্যোগ আসলে শুধুমাত্র সমর্থকদের কথা ভেবেই। কোভিড সংকটে মাঠে আসা বন্ধ হয়েছে ফুটবলপ্রেমীদের। বিশ্বের সর্বত্র ছবিটা একই। গত মরশুম থেকেই দর্শকহীন খাঁ খাঁ জোহান ক্রুয়েফ স্টেডিয়ামে খেলে চলেছেন আয়াখসের ফুটবলাররা। সাফল্যের গতিপথ তাতে রুদ্ধ হয়নি। কিন্তু ক্লাবের হৃদস্পন্দন যাঁরা, সেই সমর্থকদের ছাড়া কি বিজয়-উল্লাস চলে! সে ভাবনা থেকেই নিজেদের ট্রফির আনন্দকে তাঁরা পৌঁছে দিতে সচেষ্ট হয়েছেন সমর্থকদের কাছে। জোহান ক্রুয়েফ, মার্কো ভান বাস্তেনের আতুঁড়ঘর যে ক্লাব, তাদের কাছ থেকে এমনটাই তো প্রত্যাশিত।

মে মাসের শুরুতেই ডাচ লিগ তথা ইরেডিভিস চ্যাম্পিয়ন হয়েছে আয়াখস আমস্টারডাম। আর বুধবার থেকে সেই ট্রফি গলিয়ে তৈরি সেই রুপোর চ্যাম্পিয়ন স্টার ক্লাবের সভ্য-সমর্থকদের কাছে পৌঁছে দেওয়ার কাজ শুরু হয়ে গিয়েছে। তার আগে নিজেদের টুইটার পেজে যাবতীয় কর্মকাণ্ড তুলে ধরেছে আয়াখস কর্তৃপক্ষ। ক্লাবের ভিডিও বার্তা, বিজয়ের টুকরো, ইতিহাসের টুকরো, আয়াখসের টুকরো আক্ষরিক অর্থে আপনার জন্য। সেই ভিডিও-তে দেখা যাচ্ছে ক্লাবের ডিরেক্টর মার্ক ওভারমার্স থেকে অধিনায়ক ডুসান তাদিচ সহ একাধিক ফুটবলারকে।

আয়াখসের অভিনব উদ্যোগ মন ছুঁয়ে গিয়েছে নেদারল্যান্ডস ফুটবলের নিয়ামক সংস্থার কর্তাদের। ব্যতিক্রমী সিদ্ধান্ত নিয়েছেন তাঁরাও। ট্রফি গলিয়ে ফেলার কারণে ট্রফি ক্যাবিনেট যাতে ফাঁকা না থাকে তাই দ্বিতীয় ইরেডিভিসি ট্রফি আয়াখসের হাতে তুলে দিতে চলেছে দ্য রয়্যাল ডাচ ফুটবল অ্যাসোসিয়েশন (কেএনভিবি)।

মহানুভবতার এর চেয়ে বড় পুরস্কার আর কী বা হতে পারে!