Breaking News: রাজ্যের নতুন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়

571

কলকাতা: জল্পনার অবসান! রাজ্যের মুখ্যসচিব পদের দায়িত্ব নিলেন বর্তমান স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইটে জানিয়েছেন, বর্তমান মুখ্যসচিবের স্থলাভিষিক্ত হচ্ছেন আলাপন বন্দ্যোপাধ্যায়। বর্তমান মুখ্যসচিব রাজীব সিনহা ৩০ সেপ্টেম্বর অবসর গ্রহণ করবেন। এই রদবদলে নতুন স্বরাষ্ট্রসচিব হবেন বর্তমান অর্থসচিব এইচ কে দ্বিবেদী। নতুন অর্থসচিব হবেন মনোজ পন্থ। অন্যদিকে রাজীব সিনহা ১ অক্টোবর থেকে ওয়েস্ট বেঙ্গল ইনডাস্ট্রিয়াল ডেভেলপমেন্টের চেয়ারম্যানের দায়িত্ব নিচ্ছেন। ৩ বছরের জন্য নিয়োগ করা হচ্ছে তাঁকে।

      Breaking News: রাজ্যের নতুন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়| Uttarbanga Sambad | Latest Bengali News | বাংলা সংবাদ, বাংলা খবর | Live Breaking News North Bengal | COVID-19 Latest Report From Northbengal West Bengal India

- Advertisement -

সোমবার নবান্নের তরফে এই রদবদল সংক্রান্ত বিষয়ে একটি বিজ্ঞপ্তিও জারি করা হয়। বিজ্ঞপ্তিও জানানো হয়, বর্তমান মুখ্যসচিব রাজীব সিনহা ৩০ সেপ্টেম্বর অবসর নিচ্ছেন। বর্তমান স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় রাজ্যের নতুন মুখ্যসচিবের দায়িত্ব পাচ্ছেন। এদিন সকাল ১১টা ২৯-এ মুখ্যমন্ত্রী টুইটে লেখেন, অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি বর্তমান স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে রাজ্যের নতুন মুখ্যসচিব নিযুক্ত করা হল। বর্তমানের অর্থ দফতরের সচিব পদে থাকা এইচ কে দ্বিবেদিকে রাজ্যের নতুন স্বরাষ্ট্রসচিব নিযুক্ত করা হল। অন্যদিকে মনোজ পন্থ অর্থ দফতরের সচিবের দায়িত্ব পেলেন। ১ অটোবর থেকে এই তিনজন দায়িত্ব নেবেন।

১৯৮৭ সালের ব্যাচের আইএএস অফিসার আলাপন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ে আস্থাভাজন। নানা সমস্যায় তাঁকে গুরুদায়িত্ব দিয়েছেন মুখ্যমন্ত্রী। প্রতিটি দায়িত্বই যথাযোগ্যভাবে পালন করেছেন তিনি। স্বরাষ্ট্রসচিব হওয়ার আগে তিনি বিভিন্ন দপ্তরে কাজ করেছেন। তার আগে রাজ্যের সবচেয়ে বড় তিনটি জেলা হাওড়া, দক্ষিণ ২৪ পরগনা এবং উত্তর ২৪ পরগনার জেলা শাসক ছিলেন তিনি। সামলেছেন কলকাতা পুরসভার কমিশনারের দায়িত্বও। পরিবহণ, তথ্য ও সংস্কৃতি, ক্ষুদ্র ও কুটিরশিল্প ইত্যাদি দপ্তরের সচিবও ছিলেন। এমনকি, রাজ্য নির্বাচন কমিশনার হিসেবে কাজের অভিজ্ঞতাও তাঁর রয়েছে। বিভিন্ন পরিস্থিতিতে এরকম নানারকম দায়িত্ব পালনের অভিজ্ঞতা নবান্নের বর্তমান আধিকারিকদের মধ্যে তাঁর মতো আর কারও নেই। তিনি এখন দায়িত্ব নেওয়ায় আসন্ন বিধানসভা নির্বাচনের সময়ে মুখ্যসচিবের পদে থাকবেন।

এদিন ১১টা ৪৩-এ আরও একটি টুইটে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, রাজ্যের বিদায়ী মুখ্যসচিব রাজীব সিনহাকে ওয়েস্ট বেঙ্গল ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট কর্পোরেশনের চেয়ারম্যান করা হল। তিন বছরের জন্য তাঁকে নিয়োগ করা হচ্ছে। মুখ্যমন্ত্রী আরও লেখেন, রাজ্য সরকারের হয়ে নিরলস কাজের জন্য তাঁকে ধন্যবাদ জানাচ্ছি।

সামনের মাসে দুর্গাপুজো। তার পরেই ভোটের দামামা বাজবে। সেই সময় রাজনৈতিক উত্তাপ বাড়বে। আলাপন বন্দ্যোপাধ্যায়ে রাজ্যের বিভিন্ন দপ্তরে কাজ করার অভিজ্ঞতা আছে বলে অধস্তন অফিসারদের সঙ্গে তাঁর ভালো সমন্বয় থাকবে। তিনিই প্রথম স্বরাষ্ট্রসচিব, যিনি আইবি অফিসে গিয়ে গোয়েন্দাদের কাজ সম্পর্কে অবহিত হয়েছেন। সিআইডি, রেল পুলিশের কাজ নিয়ে খোঁজখবর করেছেন। রাজ্য প্রশাসনকে হাতের তালুর মতো চেনেন, যা মুখ্যসচিবের দায়িত্ব পেয়ে কাজ করার সুবিধা এনে দেবে বলে মনে করা হচ্ছে।