ভিনগ্রহ থেকে নজর রাখছে এলিয়েনরা

251

নিউজ ব্যুরো : এই সুবিশাল ব্রহ্মাণ্ডে আমরা কি একা? আর কেউ কোত্থাও নেই? এই প্রশ্ন উঠেছে যুগ যুগ ধরে। কেউ বলেন আমরা একা, আর কোথাও প্রাণ নেই। কেউ আবার বলেন, আমরা একা হতেই পারি না। অনেকেই বলেন, তাঁরা ভিনগ্রহীদের দেখেছেন। অনেকে আবার এলিয়েন বা ইউএফওর ভিডিও প্রকাশও করেছেন। অধিকাংশ ক্ষেত্রে সেগুলি ভুয়ো বলেই প্রমাণিত হয়েছে। তবে ভিনগ্রহীরা যে থাকতে পারে, সে সম্ভাবনা একেবারে খারিজ করে দেয়নি বিজ্ঞান। ভিনগ্রহীদের খোঁজে এখনও মহাশূন্যে চলছে খোঁজ।

তবে শুধু কি আমরাই তাদের খুঁজছি। এমনও তো হতে পারে যে, তারা আমাদেরও খুঁজছে বা আমাদের ওপর নজর রাখছে। তবে কোন কোন গ্রহে থাকতে পারে  এলিয়েনরা? সম্প্রতি এমনই এক গ্রহের তালিকা তৈরি করেছেন একদল বিজ্ঞানী। নিউ ইয়র্কের কর্নেল ইউনিভার্সিটির বিজ্ঞানীরা ব্রহ্মাণ্ডের এমন প্রায় ১,৭০০টি গ্রহের তালিকা তৈরি করেছেন, যেখানে এলিয়েনরা থাকতে পারে। এর মধ্যে ২৯টি গ্রহ আমাদের পৃথিবী থেকে অনেকটাই কাছে। ওই গ্রহগুলি থেকে মানুষের অস্তিত্ব জানা খুব সহজেই সম্ভব। কর্নেল ইউনিভার্সিটির কার্ল সাগান ইনস্টিটিউটের ডিরেক্টর লিসা কাল্টেনগার বলেন, যদি আমাদের ব্রহ্মাণ্ডে আমাদের থেকেও উন্নত জীব থাকে, তাহলে তারা আমাদের সম্পর্কে অনেক আগে থেকেই অবগত। পৃথিবীর বায়ুমণ্ডলে অক্সিজেনের উপস্থিতি বা আমাদের তৈরি বিভিন্ন রেডিও ওয়েভের মাধ্যমে তারা খুব সহজেই আমাদের সম্পর্কে জানতে পারবে। এখন মজার বিষয় হল, তারা আমাদের কাছে এলিয়েন। আবার আমরা তাদের কাছে এলিয়েন।

- Advertisement -

ইউরোপিয়ান স্পেস এজেন্সির গাইয়া টেলিস্কোপ ও নিকটবর্তী নক্ষত্র থেকে ওই সংশ্লিষ্ট গ্রহের দূরত্বের মাধ্যমে এই তালিকা তৈরি করেছেন কাল্টেনগার ও আমেরিকার মিউজিয়াম অফ ন্যাচারাল হিস্ট্রির জ্যাকলিন ফাহার্টি।সূর্য থেকে ৩২৬ আলোকবর্ষ দূরত্ব পর্যন্ত প্রায় ৩,৩১,৩১২টি গ্রহের ওপর নজরদারি চালিয়ে এমন ১,৭১৫টি গ্রহ তালিকাভুক্ত তারা করেছেন যেগুলিতে প্রাণ থাকা সম্ভব। এই তালিকায় সবার আগে রয়েছে রেড ডোয়ার্ফ নক্ষত্র উল্ফ ৩৫৯ ও তার আশপাশে থাকা গ্রহগুলি। এই নক্ষত্রটি আমাদের থেকে প্রায় ৭.৯ আলোকবর্ষ দূরে।

এছাড়া এই তালিকায় রয়েছে ভার্গো নক্ষত্রমণ্ডলে অবস্থিত রেড ডোয়ার্ফ রস ১২৮। এটি পৃথিবী থেকে প্রায় ১১ আলোকবর্ষ দূরে। সেখান থেকে আমাদের পৃথিবীর যে কোনও রেডিও তরঙ্গ টের পাওয়া সম্ভব। ওই নক্ষত্রমণ্ডলেই একটি গ্রহ রয়েছে যেটি আকারে আমাদের পৃথিবীর দ্বিগুণ। সেখানে কোনও উন্নত ভিনগ্রহী থাকলে তারা আমাদের প্রায় ২,০০০ বছর ধরে নজর রাখতে সক্ষম। এরকম আরও অনেক গ্রহ রয়েছে, যেখান থেকে আমাদের ওপর ভিনগ্রহীরা নজর রাখতে পারে। তারা কি নজর রাখছে? উত্তর অবশ্য আমাদের অজানা।