ইন্ডিয়া বুক অব রেকর্ডসে নাম লেখাল আলিপুরদুয়ারের মেয়ে

560

আলিপুরদুয়ার: চিনির দানার ওপর সূচ ও ফেব্রিক রঙ দিয়ে ভারতের জাতীয় পতাকা একে ইন্ডিয়া বুক অব রেকর্ডসে নাম লেখাল আলিপুরদুয়ারের মেয়ে শ্রেয়সি ধর।এই কীর্তির জন্য ইতিমধ্যেই ইন্ডিয়া বুক অব রেকর্ডসের তরফে শ্রেয়সি ধরকে শংসাপত্র, মেডেল সহ বেশ কিছু সন্মান প্রদান করা হয়েছে।

আলিপুরদুয়ারের শহর সংলগ্ন ২ নম্বর আসাম গেট এলাকায় এক কামরার ঘরে বিধবা মাকে নিয়ে ভাড়া থাকা শ্রেয়সির এই কীর্তিতে হতবাক তার মা উৎপলা ধরও। অভাবের মধ্যে থেকেও এমন শিল্পকর্মের মাধ্যমে ইন্ডিয়া বুক অব রেকর্ডসে নাম নথিভুক্ত করে সত্যিই নজর কেড়ে নিয়েছে শ্রেয়সি। কষ্টের মধ্যে থাকলেও ছোটবেলা থেকেই ছবি আঁকার প্রতি বিশেষ টান ছিল শ্রেয়সির। সেই ভালোলাগা থেকেই নতুন কিছু করার চিন্তা ভাবনা আসে শ্রেয়সির মাথায়।

- Advertisement -

শ্রেয়সি বলেন, নতুন কিছু করার চিন্তা ভাবনা নিয়েই একদিন সূচ দিয়ে ফেব্রিক রঙের মাধ্যমে একটি চিনি দিয়ে ভারতের জাতীয় পতাকা তৈরি করি। এই শিল্পকে তুলে ধরতে ইন্ডিয়া বুক অব রেকর্ডের সঙ্গে যোগাযোগ করি। চলতি বছরের ১৪ এপ্রিল ইন্ডিয়া বুক অব রেকর্ডসের ওয়েবসাইটে আবেদন পাঠায়। তারপর ১৬ তারিখ এই শিল্পকর্মের ভিডিও সহ বিভিন্ন তথ্য চেয়ে পাঠান ইন্ডিয়া বুক অব রেকর্ডসের কর্মকর্তারা। এমনকি ২৪ তারিখ তাঁকে ইন্ডিয়া বুক অব রেকর্ডসের তরফে ভারতে আঁকা ক্ষুদ্রতম জাতীয় পতাকার স্বীকৃতি প্রদান করার বিষয়টি মেইল মারফৎ জানানো হলে খুশিতে উচ্ছসিত হয়ে ওঠেন শ্রেয়সী ও তার মা।

সোমবার ইন্ডিয়া বুক অফ রেকর্ডসের তরফে পাঠানো মেডেল, সংসাপত্র সহ বেশ কিছু সন্মাননা পোস্টের মারফৎ শ্রেয়সীর বাড়ির ঠিকানায় এসে পৌঁছায় বলে শ্রেয়সী জানান।