র‍্যাশনে বরাদ্দ কমেছে, ঝামেলা এড়াতে ফালাকাটায় প্রশাসনের সর্বদলীয় বৈঠক

200

সুভাষ বর্মন, ফালাকাটা: অগাস্ট মাস থেকে কার্ডভিত্তিক কিছু ক্ষেত্রে র‍্যাশনের বরাদ্দ কমে যাচ্ছে। চাল ও গমের বরাদ্দের ক্ষেত্রেও অনেক হেরফের হয়েছে। এই নিয়ে উপভোক্তাদের মধ্যে যাতে বিভ্রান্তি না ছড়ায় এবং ঝামেলা এড়াতে শুক্রবার ফালাকাটা বিডিও অফিসে সর্বদলীয় বৈঠক করে ব্লক প্রশাসন।

সূত্রের খবর, এবার র‍্যাশনের ক্ষেত্রে চালের বরাদ্দ কমেছে। চালের পাশাপাশি দেওয়া হবে গম। অনেক ক্ষেত্রে কার্ডপিছু গমের বরাদ্দও কমে গিয়েছে। ব্লক প্রশাসন সূত্রে জানা গিয়েছে, কোভিড-১৯ পরিস্থিতিতে অগাস্ট মাসে সুষ্ঠুভাবে রেশনবন্টন নিয়ে বৈঠকের আলোচনা ফলপ্রসূ হয়েছে। ফালাকাটা ব্লক প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এই ব্লকের ১২টি গ্রাম পঞ্চায়েত এলাকায় ৫৫টি র‍্যাশন দোকান রয়েছে। ডিজিটাল কার্ড থাকা উপভোক্তার সংখ্যা ৩ লক্ষ ৩০ হাজার ৪৯৬।

- Advertisement -

লকডাউনের প্রথমদিকে ব্লক থেকে স্পেশাল কুপন ও অস্থায়ী কুপনও দেওয়া হয়েছিল। তবে স্পেশাল কুপনের মেয়াদ ছিল তিনমাস। আর অস্থায়ী কুপনে এককালীন র‍্যাশন সামগ্রী দেওয়া হয়েছে। করোনা পরিস্থিতিতে গত মার্চ থেকে জুলাই মাস পর্যন্ত বিভিন্ন কার্ডের ধরণ অনুযায়ী র‍্যাশন সামগ্রী বরাদ্দ ছিল। কিন্তু অগাস্ট মাস থেকে বরাদ্দের ক্ষেত্রে অনেক হেরফের হয়েছে। এই নিয়ে র‍্যাশনের দোকানে উপভোক্তারা যাতে কোনও ঝামেলা না করেন সেজন্যই উদ্যোগী হয়েছে প্রশাসন। র‍্যাশন সংক্রান্ত বিষয়ে গত বৃহস্পতিবার ফালাকাটার ডিলারদের সঙ্গে বৈঠক করে ব্লক প্রশাসন। আর এদিন সর্বদলীয় বৈঠক করে পুরো বিষয়টি রাজনৈতিক নেতা ও জনপ্রতিনিধিদের বুঝিয়ে দেওয়া হয়।

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, পরিবর্তিত নিয়মে এখন অন্ত্যোদয় অন্ন যোজনা(এএওয়াই) কার্ডে পরিবার পিছু আগের মতোই ১৫ কেজি চাল ও ১৯ কেজি আটা পাবে। কিন্তু প্রত্যেক এএওয়াই কার্ডপিছু অতিরিক্ত বরাদ্দ এবার কমেছে। এবার পরিবারপিছু বরাদ্দের পাশাপাশি প্রতি কার্ডপিছু অতিরিক্ত হিসেবে ২ কেজি চাল ও ৩ কেজি গম দেওয়া হবে। অগাস্ট থেকে ডিসেম্বর অবধি এই বরাদ্দে র‍্যাশন সামগ্রী পাবেন এএওয়াই কার্ডের উপভোক্তারা। আরকেএসওয়াই-১ কার্ডের ক্ষেত্রে বরাদ্দ বদলে এবার বিনামূল্যে কার্ডপিছু প্রতিমাসে ২ কেজি চাল ও ৩ কেজি গম দেওয়া হবে। আরকেএসওয়াই-২ কার্ডের ক্ষেত্রে বরাদ্দ আরও কমেছে। এই উপভোক্তারা বিনামূল্যে কার্ডপিছু প্রতিমাসে মাত্র এক কেজি চাল ও এক কেজি গম পাবেন। পিএইচএইচ ও এসপিএইচএইচ কার্ডের ক্ষেত্রে অতিরিক্ত বরাদ্দ রয়েছে। এই দুই কার্ডের ক্ষেত্রে কার্ডপিছু ২ কেজি চাল ও ২ কেজি ৮৫০ গ্রাম আটা বরাদ্দ রয়েছে। এর পাশাপাশি অতিরিক্ত বরাদ্দ হিসেবে কার্ড প্রতি আরও দুই কেজি চাল ও তিন কেজি গম বিনামূল্যে দেওয়া হবে।

বৈঠকে ফালাকাটা পঞ্চায়েত সমিতির সভাপতি সুরেশ লালা বলেন, ‘এতদিন ব্লকের কোথাও র‍্যাশন বন্টন নিয়ে ঝামেলা হয়নি। এবার বরাদ্দের ক্ষেত্রে কিছু হেরফের হয়েছে। তাই অগাস্ট মাসে র‍্যাশন বন্টন সুষ্ঠুভাবে করার জন্য সবার সহযোগিতা প্রয়োজন।’ ফালাকাটার বিডিও সুপ্রতীক মজুমদার বলেন, ‘সরকারিভাবে যেভাবে কার্ড অনুযায়ী র‍্যাশন সামগ্রী বরাদ্দ হয়ে এসেছে সেভাবেই বন্টন করা হবে। প্রোটোকল মেনে বেশি জমায়েত বা ভিড় না করে যাতে সুষ্ঠুভাবে র‍্যাশন সামগ্রী বন্টন করা যায় সেজন্যই এদিন বৈঠক করা হয়েছে।’