স্বাস্থ্যসাথী কার্ড না নেওয়ার অভিযোগ নার্সিংহোমের বিরুদ্ধে

340
প্রতীকী

কলকাতা: স্বাস্থ্যসাথী কার্ডকে অস্বীকার করার অভিযোগ উঠল কলকাতারই এক নার্সিংহোমের বিরুদ্ধে। শুধু তাই নয়, ওই নার্সিংহোমের বিরুদ্ধেই চিকিৎসায় গাফিলতিরও অভিযোগ উঠেছে।

গত ২৭ ডিসেম্বর রান্না করতে গিয়ে অগ্নিদগ্ধ হন দক্ষিণ ২৪ পরগনার ঘোলার বাসিন্দা মধুশ্রী বৈরাগী। তাঁকে প্রথমে ডায়মন্ডহারবার হাসপাতালে ভর্তি করা হলেও গত ১ জানুয়ারি দক্ষিণ কলকাতার পার্ক স্ট্রিটের একটি নার্সিংহোমে ভর্তি করা হয়। সেখানে স্বাস্থ্যসাথী কার্ড দেখানো হলেও নার্সিংহোম কর্তৃপক্ষ সেই কার্ড নিতে অস্বীকার করেন। কারণ হিসেবে নার্সিংহোম কর্তৃপক্ষ জানায়, তাদের নার্সিংহোম স্বাস্থ্যসাথী প্রকল্পের তালিকার অন্তর্ভুক্ত নয়। তাই তারা স্বাস্থ্যসাথী কার্ডের মাধ্যমে চিকিৎসা ব্যবস্থা করতে পারবে না। শুধু তাই নয়, গত ১ জানুয়ারি থেকে রবিবার পর্যন্ত দফায় দফায় ওই পরিবারের তরফে ৫ লক্ষ টাকা নার্সিংহোম কর্তৃপক্ষকে দেওয়া হলেও গতরাতে মারা যান রোগী। আর সোমবার ওই নার্সিংহোমেরই বিরুদ্ধে উঠেছে চিকিৎসায় গাফিলতির অভিযোগ।

- Advertisement -

অপরদিকে, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যখন জোর গলায় বলে আসছেন স্বাস্থ্যসাথী কার্ডের মাধ্যমে রাজ্যের সমস্ত বেসরকারি নার্সংহোমে চিকিৎসা করা যাবে। শুধু তাই নয়, রাজ্যের নার্সিংহোম গুলিকেও ওই স্বাস্থ্যসাথী কার্ডের মাধ্যমে চিকিৎসা ব্যবস্থা দিতে হবে। কারণ নার্সিংহোম গুলির লাইসেন্স দেয় রাজ্য সরকার। আর কোনও নার্সিংহোম যদি স্বাস্থ্যসাথী কার্ডের মাধ্যমে চিকিৎসা করতে অস্বীকার করে তাহলে তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। এখন দক্ষিণ কলকাতার পার্ক স্ট্রিটের ওই নার্সিংহোমের বিরুদ্ধে রাজ্য সরকার কী ব্যবস্থা নেয়, সেটাই দেখার।