চা বাগানের ব্লেড তারের আঘাতে বাইসনের মৃত্যুর অভিযোগ

কৌশিক শীল, বানারহাট: ফের চা বাগানের ব্লেড তার বা রেজর ওয়ারের আঘাতে একটি বাইসনের মৃত্যুর অভিযোগ উঠল।

মঙ্গলবার সকালের দিকে বানারহাটের তোতাপাড়া চা বাগানের ২৩ নম্বর সেকশনের একটি নালার মধ্যে ওই বাইসনকে আহত অবস্থায় পড়ে থাকতে দেখা যায়। স্থানীয় বাসিন্দারা জানাচ্ছেন, এদিন ভোরের দিকে বাগানে তিনটি বাইসন ঢুকে পড়েছিল। এর মধ্যে দুটি বাইসন নিকটবর্তী তোতাপাড়ার জঙ্গলে ঢুকে গেলেও একটি বাইসন আহত থাকার কারণে বাগানের একটি নালায় পড়ে যায়। খবর পেয়ে বন্যপ্রাণ শাখার বিন্নাগুড়ি রেঞ্জের কর্মীরা ঘটনাস্থলে আসেন। উপস্থিত হন অনারারী ওয়াইল্ডলাইফ ওয়ার্ডেন সীমা চৌধুরিও।

- Advertisement -

চা বাগানের ব্লেড তারের আঘাতে বাইসনের মৃত্যুর অভিযোগ| Uttarbanga Sambad | Latest Bengali News | বাংলা সংবাদ, বাংলা খবর | Live Breaking News North Bengal | COVID-19 Latest Report From Northbengal West Bengal India

বনকর্মীরা আহত বাইসনটিকে ঘুম পাড়ানি গুলি ছুঁড়ে কাবু করে উদ্ধার করার চেষ্টা করেন। কিন্তু তার আগেই বাইসনটি মারা যায়। বাইসনটির দেহ ধারালো কোনো কিছুর আঘাতে ক্ষত বিক্ষত হয়ে গিয়েছিল। বনকর্মীদের প্রাথমিক অনুমান, চা বাগানে লাগানো ব্লেড তার থেকেই বাইসনটির দেহের বিভিন্ন জায়গায় ক্ষতের সৃষ্টি হয় এবং অত্যধিক রক্তপাত হবার ফলে সম্ভবত বাইসনটির মৃত্যু হয়েছিল।

অনারারী ওয়াইল্ডলাইফ ওয়ার্ডেন সীমা চৌধুরি বলেন, খোঁজ নিয়ে জানতে পারি তোতাপাড়া চা বাগানের কোথাও এই ধরণের ব্লেড তার লাগানো নেই। তবে নিকটবর্তী অন্য চা বাগানগুলিতে আছে। হয়ত সেখান থেকেই আহত হয়েছে বাইসনটি। সীমা চৌধুরী আরও বলেন, বনমন্ত্রী এর আগেই চা বাগানগুলি থেকে ব্লেড তার খুলে ফেলার নির্দেশ দিয়েছেন। কিন্তু চা বাগানগুলি তা কানে তোলেনি। এর ফলে একের পর এক বন্যপ্রাণীর মৃত্যু হয়েই চলেছে। বিষয়টি উর্ধ্বতন আধিকারিকদের জানাব।

বন্যপ্রাণ শাখার বিন্নাগুড়ি রেঞ্জার অর্ঘ্যদীপ রায় জানান, বাইসনটির মৃতদেহ ময়নাতদন্তে পাঠানো হবে।