৬ সমবায় সমিতির বিরুদ্ধে অনিয়মের অভিযোগ

67

বর্ধমান: সরকারি নির্দেশকে বুড়ো আঙুল দেখিয়ে চালকল কর্তৃপক্ষের সঙ্গে আঁতাত করে ধান কেনার অভিযোগ উঠল পূর্ব বর্ধমানের ৬ সমবায় সমিতির বিরুদ্ধে। সেই তালিকায় রয়েছে কাটোয়ার ৪টি ও কালনার ২টি সমবায় সমিতি। ঘটনায় শোরগোল পড়ে গিয়েছে বিভিন্ন মহলে। সূত্রের খবর, ওই ৬টি সমবায় সমিতির বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে চলেছে স্থানীয় প্রশাসন।

পূর্ব বর্ধমান-২ রেঞ্জের অধীন মোট ৭২টি সমবায় সমিতিকে ধান কেনার নির্দেশ দিয়েছে খাদ্যদপ্তর। তারমধ্যে কালনা ও কাটোয়া মহকুমার ৬টি সমবায় সমিতিও রয়েছে। অভিযোগ, অন্যসব সমবায় সমিতি সরকারি নির্দেশ মোতাবেক সহায়ক মূল্যে ধান কেনার ব্যবস্থা করলেও কাটোয়া এবং কালনা মহকুমার ৬টি সমবায় সমিতির বিরুদ্ধে সরকারি নির্দেশ উপেক্ষার অভিযোগ উঠেছে।

- Advertisement -

এবিষয়ে সমবায় দপ্তরের পূর্ব বর্ধমান রেঞ্জ-২ এর সহ-নিয়ামক বিমলকৃষ্ণ মজুমদার বলেন, ‘প্রাথমিক তদন্তে জানা গিয়েছে ওই সমবায় সমিতিগুলি কৃষকদের থেকে সরাসরি ধান কেনেনি। চালকল কর্তৃপক্ষের সঙ্গে আঁতাত করে ভুয়ো হিসেব তৈরি করেছে। উপযুক্ত তথ্য প্রমাণ মিলতেই ওই ৬ সমবায় সমিতিকে শোকজ করা হয়েছে। একইসঙ্গে বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে আনা হয়েছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশ পেলেই ওই সমবায় সমিতিগুলির বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।’