৪ তৃণমূল নেতার বিরুদ্ধে দলবিরোধী কাজের অভিযোগ

0
1299

নাগরাকাটা, ২৩ এপ্রিলঃ লোকসভা নির্বাচনে দলবিরোধী কাজের জন্য নাগরাকাটায় চার নেতাকে চিহ্নিত করেছে ব্লক তৃণমূল কংগ্রেস। তাঁদের আপাতত দলে আর ঘেঁষতে দেওয়া হবে না। ওই নেতাদের নামের তালিকা রাজ্য নেতৃত্বের কাছে পাঠিয়ে তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়েছে।

নাগরাকাটা ব্লক থেকে ভোটে তৃণমূলের সম্ভাব্য ফলাফল কেমন হতে পারে তার ওপর সোমবার একটি দলীয় পর্যালোচনামূলক সভা ছিল। ওই সভার শেষে ব্লক তৃণমূলের সভাপতি তথা জলপাইগুড়ি জেলাপরিষদের মেন্টর অমরনাথ ঝা বলেন, এখনই নাম প্রকাশ করতে চাইছি না। তবে যে চার নেতা নির্বাচনে দলবিরোধী কাজ করেছেন তাঁদের বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে সবিস্তারে জানিয়ে দেওয়া হয়েছে। আশা করছি দল কড়া পদক্ষেপ করবে। ব্লক তৃণমূলে ওই নেতাদের আর পাত্তা দেওয়া হবে না বলেও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তৃণমূলের মূল্যায়ন, আলিপুরদুয়ার আসনের দলীয় প্রার্থী দশরথ তিরকি নাগরাকাটা ব্লক থেকে এবার ৩৮ হাজার ভোট পাচ্ছেন এদিনের সভায় বুথভিত্তিক রিপোর্ট পেশ করেন পাঁচটি অঞ্চল কমিটির সভাপতিরা। তাতে ভোটের বিশদ পরিসংখ্যান তুলে ধরা হয়। তার ভিত্তিতে দেখা যাচ্ছে, নাগরাকাটা ব্লকের পাঁচটি গ্রাম পঞ্চায়েত মিলিয়ে মোট ভোটার ছিল ৯৩ হাজার ৮৭৯ জন। ভোটাধিকার প্রয়োগ করেছেন ৭৭ হাজার ২৯৫ জন। দলে ভোট ম্যানেজার হিসেবে পরিচিত অমরনাথবাবুর দাবি, বুথভিত্তিক রিপোর্ট অনুযায়ী তৃণমূল একাই প্রদত্ত ভোটের মধ্যে ৩৮ হাজার ভোট পাবে। বাকি ভোট ভাগ হবে অন্য প্রার্থীদের মধ্যে।

ভোটের পর্যালোচনা ছাড়াও এদিন তৃণমূল আগামীদিনের জন্য একগুচ্ছ কর্মসূচি নিয়েছে। তার মধ্যে অন্যতম হল, কিছুতেই বালি-বোল্ডারের অবৈধ কারবার দলগতভাবে মেনে নেওয়া হবে না। এতে যদি দলের কোনো নেতা বা কর্মী জড়িত থাকেন তবে তাঁর বিরুদ্ধেও পদক্ষেপ করা হবে। পাশাপাশি ঠিকাদারদের মাধ্যমে সরকারি প্রকল্পের যে সমস্ত উন্নয়নমূলক কাজকর্ম হবে সেগুলি শিডিউল মেনে হচ্ছে কিনা তা খতিয়ে দেখার জন্য দলের তরফে পর্যবেক্ষক নিযোগ করা হবে। ব্লকের যে সমস্ত দুস্থ পরিবার টাকার অভাবে ছেলেমেয়ের বিয়ের সময় গাড়ি ভাড়া করতে পারে না, তাদের দলের তরফে বিয়ের জন্য ছোটো গাড়ি দেওয়া হবে। এছাড়াও কিডনি, ক্যানসার ও লিভারের রোগে আক্রান্ত দুস্থদের চিকিৎসার জন্য বাইরে যাওয়ার ক্ষেত্রে দল রোগীপিছু ৫০০০ টাকা করে আর্থিক সাহায্য করবে। প্রকৃত দুস্থ কিনা এ ব্যাপারে বুথ বা অঞ্চল কমিটির সার্টিফিকেট দেওয়ার পর ওই সাহায্য করা হবে। এলাকার সত্তরোর্ধ্ব দুস্থ ও অসহায় বৃদ্ধবৃদ্ধাদের মাসে ১০ কিলোগ্রাম করে চাল সহ অন্যান্য আনাজপাতি দিয়ে সাহায্য করার সিদ্ধান্তও এদিনের সভায় নেওয়া হয়।

এছাড়াও ২৩ মের ভোটগণনার পর সক্রিয় পার্টি সদস্যদের পরিচিতিপত্র দেওয়ার কাজ শুরু হবে। প্রথমে দেওয়া হবে পদাধিকারীদের। তারপর তা দেওয়া হবে বুথের অন্য সদস্যদের। এদিনের সভায় বক্তৃতা দেন তৃণমূলের জেলা কমিটির সহসভাপতি তথা নির্বাচনে নাগরাকাটার দলীয় পর্যবেক্ষক জোশেফ মুন্ডা, ব্লক তৃণমূলের কার্যনির্বাহী সভাপতি অসিতাভ বসু, জেলাপরিষদ সদস্য গণেশ ওরাওঁ প্রমুখ।