টাকা তছরূপের অভিযোগ, স্বনির্ভর গোষ্ঠীর বিভিন্ন পদে রদবদলের নির্দেশ

216

রাঙ্গালিবাজনা: আলিপুরদুয়ার জেলার মাদারিহাটের রাঙ্গালিবাজনা গ্রাম পঞ্চায়েতের চাঁপাগুড়িতে স্বনির্ভর গোষ্ঠীগুলির কয়েক লক্ষ টাকা তছরূপের অভিযোগ উঠেছে উপসংঘ ও সংঘের বিরূদ্ধে। সোমবার ওই গ্রামের ৩০টি স্বনির্ভর গোষ্ঠীর কয়েকশো মহিলা ফের বিক্ষোভ দেখান শিশুবাড়ির একটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের সামনে।

মাদারিহাটের বিডিও শ্যারণ তামাং জানান, এর আগেই অভিযোগ পেয়ে প্রশাসনের তরফে ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। সংঘের নেত্রীদের সরিয়ে নয়া নেত্রী মনোনয়নের নির্দেশও দেওয়া হয়েছে।

- Advertisement -

স্বনির্ভর গোষ্ঠীগুলির মহিলাদের অভিযোগ, উপসংঘ ও সংঘের নেত্রীরা সই জাল করে স্বনির্ভর গোষ্ঠীগুলির  কয়েক লক্ষ টাকা তছরূপ করলেও কিছুতেই বৈঠকে বসতে রাজি হচ্ছে না। এ ব্যাপারে ওই রাষ্ট্রায়ত্ত ব্যাংকের ভূমিকা নিয়েও প্রশ্ন তুলেছেন তাঁরা। গত ২৬ সেপ্টেম্বর সংঘ ও উপসংঘের নেত্রীদের বাড়ির সামনে বিক্ষোভ দেখান স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা। ২৯ সেপ্টেম্বর ওই ব্যাংকের বিজনেস করেসপন্ডেস সেন্টারে তালা ঝুলিয়েও বিক্ষোভ দেখান তাঁরা।

ব্যাংকের ম্যানেজার সঞ্জয় বিশ্বাসের বক্তব্য, নিয়ম মেনেই টাকা পেমেন্ট করা হয়েছে। সংঘ, উপসংঘ ও স্বনির্ভর গোষ্ঠীগুলির অভ্যন্তরীণ ব্যাপারে ব্যাংক কর্তৃপক্ষের কিছু করার নেই বলে জানিয়েছেন তিনি। এদিকে, সই জাল ও তছরূপের অভিযোগ উড়িয়ে উপসংঘ ও সংঘের বক্তব্য, তাদের প্রতি ভিত্তিহীন অভিযোগের আঙুল তোলা হচ্ছে। এছাড়া এককালীন নয়, ওই টাকা এক শতাংশ হারে লোন দিয়েছে রাজ্য সরকার। ওই লোনের কিস্তির ভিত্তিতে পরিশোধও করা হচ্ছে। এছাড়া মাত্র ৭টি গোষ্ঠীর জন্য লোন বরাদ্দ করা হয়েছিল। তবে পুরো বিষয়টি নিয়ে খুঁটিনাটি তদন্ত চলছে বলে প্রশাসন সূত্রের খবর।