অনিয়মের অভিযোগ, থমকে সেচ দপ্তরের কাজ

41

সিতাই: জেলা সেচ দপ্তর এলাকার নদীতে পারবাঁধ তৈরির কাজ শুরু করেছে। কিন্তু নিম্নমানের অভিযোগ তুলে বাসিন্দাদের একাংশের পক্ষ থেকে সেই কাজ বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। ঘটনাটি কোচবিহার জেলার সিতাই ব্লকের জাটিগাড়া-বারোবাংলা গ্রামের। যদিও জেলা সেচদপ্তর এই অভিযোগকে ভিত্তিহীন বলে দাবি করেছে।

জেলা সেচ দপ্তর সূত্রে জানা গিয়েছে, সম্প্রতি কোচবিহার জেলার সিতাই বিধানসভার অন্তর্গত সিতাই ব্লকের ব্রহ্মত্তরচাতরা গ্রাম পঞ্চায়েতের জাটিগাড়া-বারোবাংলা গ্রামে সিঙ্গিমারি নদীর ধারে পাড়বাঁধ তৈরির কাজ শুরু হয়েছে। যদিও কাজ শুরুর দুই-তিন দিনের মাথায় নিম্নমানের অভিযোগ তুলে গ্রামবাসীদের একাংশ কাজে বাধা দেন। ফলত সেচদপ্তরের কর্মীরা মঙ্গলবার কাজ বন্ধ রাখতে বাধ্য হন। নাম প্রকাশে অনিচ্ছুক এক স্থানীয় বাসিন্দা বলেন, ‘আমরা দেখছি যে পাড়বাঁধ তৈরির কাজ নিম্নমানের হচ্ছে। তাতে এই পাড়বাঁধ টেকসই হবে না। তাহলে আমরা গ্রামবাসী নদীভাঙ্গণ থেকে কোনওভাবেই সুরক্ষিত থাকব না। তাই আমরা সঠিকমানের কাজের দাবি তুলেছি।’

- Advertisement -

গ্রাম পঞ্চায়েত প্রধান সুমিত্রা বর্মন বলেন, ‘এই কাজের বিষয়ে সেচ দপ্তর স্থানীয় প্রশাসনকে কিছু জানায়নি। তবে বাসিন্দাদের একাংশের বাধায় কাজটি থমকে গিয়েছে বলে শুনেছি।

জেলা সেচ দপ্তরের এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার শুভজিৎ মন্ডল বলেন, ‘অভিযোগ ভিত্তিহীন। সঠিক মানের কাজই চলছিল। কিন্তু গ্রামবাসীদের একাংশের বাধায় এদিন থেকে ওই এলাকায় দপ্তরের কর্মীরা কাজ বন্ধ রাখতে বাধ্য হয়েছেন।’ তবে কাজটি সময়মতো এবং সঠিকভাবে শেষ করার ক্ষেত্রে দপ্তরের দায়িত্বপ্রাপ্ত ইঞ্জিনিয়ারদের সঙ্গে বাসিন্দাদের সহযোগিতা করার আবেদন জানিয়েছেন শুভজিৎবাবু। অন্যথায় প্রয়োজন হলে প্রশাসনের সহযোগিতায় কাজটি সুষ্ঠুভাবে করতে সেচ দপ্তর বাধ্য হবে বলেও তিনি জানান।