সরকারি হাসপাতালের জমি দখলের অভিযোগ

169

খড়িবাড়ি: তৃণমূলের এক গোষ্ঠীর মদতে সরকারি হাসপাতালের জমি দখল করে নির্মাণ শুরুর অভিযোগ উঠল খড়িবাড়ি ব্লকের বাতাসিতে। ঘটনায় সোচ্চার তৃণমূলের অপর এক গোষ্ঠী। স্বাভাবিকভাবেই চাঞ্চল্য ছড়িয়েছে স্থানীয় রাজনৈতিক মহলে।

হাট সংলগ্ন রাজ্য সড়কের ধারে রয়েছে বাতাসি হাসপাতাল। হাসপাতালের পেছনের দিকে কর্মী আবাসন লাগোয়া শ্যমধন মৌজার সাবেক ২৫৮ দাগ নম্বরের ২০ ডেসিমেল অর্থাৎ ১২ কাঠা জমি দীর্ঘদিন ধরেই অসংরক্ষিত অবস্থায় পড়েছিল। ইতিপূর্বে ২০০৭ সালে একবার জমি দখলকে কেন্দ্র করে জনৈক পূর্ণ মণ্ডলের সঙ্গে স্থানীয়দের ব্যাপক মারপিটের ঘটনা ঘটে। সেই ঘটনা আদালত পর্যন্ত গড়ায়। এরপর ২০০৯ সালে পূর্ণ মণ্ডল ওই দাগের ১৩ ডেসিমেল জমির স্বত্বের দাবিতে আদালতে মামলা করেন। পূর্ণ মণ্ডলের পরিবারের দাবি, গত বছর মার্চ মাসে ওই মামলায় তাঁদের পক্ষে রায় দেয় আদালত। এরপর বাতাসি এলাকার প্রভাবশালী তৃণমূল নেতাদের মদতে গত ২৪ জুলাই বিতর্কিত ওই জমিটি টিনের বেড়া দিয়ে ঘিরে রাতারাতি নির্মাণ প্রক্রিয়া শুরু করে পূর্ণ মণ্ডলের পরিবার। অভিযোগ, আদালতের রায়ে ১৩ ডিসিমেল জমির উল্লেখ থাকলেও তাঁরা দখল করে নেয় হাসপাতালের অসংরক্ষিত ২০ ডেসিমেল জমি। ঘটনায় স্থানীয়দের পাশাপাশি সরব তৃণমূলের রানীগঞ্জ অঞ্চল-১ কমিটি। ইতিমধ্যে দখলের বিষয় উল্লেখ করে খড়িবাড়ি ব্লক স্বাস্থ্য আধিকারিক, বিএলআরও, বিডিও-র দপ্তর সহ থানায় অভিযোগ জানানো হয়েছে। রানীগঞ্জ অঞ্চল-১ তৃণমূল কংগ্রেসের সভাপতি দিগেন্দ্র নাথ সিনহার অভিযোগ, দলের যারা এই কাজে যুক্ত তাদের প্রশ্রয় দেওয়া হবে না, দলে আবর্জনা রাখা হবে না।

- Advertisement -

খড়িবাড়ির ব্লক স্বাস্থ্য আধিকারিক ডাঃ শফিউল আলম মল্লিক জানিয়েছেন, হাসপাতালের জমি দখলমুক্ত করতে খড়িবাড়ি থানা ও বিএলআরও-কে উপযুক্ত ব্যবস্থা গ্রহণের জন্য চিঠি করা হয়েছে। অন্যদিকে, অভিযোগ খতিয়ে দেখে উপযুক্ত আইনি ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছেন খড়িবাড়ি ব্লক ভূমি ও ভূমি রাজস্ব আধিকারিক মানস মাইতি।

যদিও জমি দখলকারী পূর্ণ মণ্ডলের ছেলে রাজীব মণ্ডলের দাবি, আদালতের রায়ের ভিত্তিতেই জমিটির দখল নেওয়া হয়েছে।