আমাজনের গুদামে মিলল করোনা ভাইরাসের উপস্থিতি

649

নিউ ইয়র্ক, ১৯ মার্চঃ অনলাইন শপিং সংস্থা আমাজনের গুদামে মিলল নোভেল করোনা ভাইরাসের উপস্থিতি। নিউ ইয়র্কের কুইন্সের একটি গুদাম পরীক্ষার সময় প্রাণঘাতী এই ভাইরাসের সন্ধান পাওয়া যায়। এর জেরে মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যাপক আতঙ্ক ছড়িয়েছে। আমেরিকার বিভিন্ন প্রদেশে করোনা ভাইরাসের উপস্থিতি মেলায় বাসিন্দাদের যতটা সম্ভব ঘরে থাকতে নির্দেশ দিয়েছে প্রশাসন। লক্ষ লক্ষ মার্কিন এখন সেলফ কোয়ারান্টিনে রয়েছেন।

দোকান-বাজারে না বেরনোয় তাঁদের মূল ভরসা ছিল অনলাইন শপিং সংস্থাগুলি। তার মধ্যেই আমাজনের মতো প্রথম সারির সংস্থার গুদামে করোনার উপস্থিতি মেলায় পরিস্থিতি আরও ঘোরালো হল বলে মনে করা হচ্ছে। আমাজনের যে সব কর্মী ওই গুদামে কাজ করেন, যাঁরা ওই গুদামে থাকা পণ্য নিয়েছেন তাঁদের শরীরেও করোনার উপস্থিতি মিলতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

- Advertisement -

ইতিমধ্যেই চাহিদা বাড়ায় অতিরিক্ত ১ লক্ষ কর্মী নিয়োগ করেছে আমাজন। একই সঙ্গে কর্মীদের ঘণ্টাপ্রতি মজুরিও বাড়ানো হয়েছে। আমাজনের তরফে জানানো হয়েছে, ওই গুদামে কর্মরতদের কোয়ারান্টিনে পাঠানো হয়েছে। গুদামটিকে জীবাণুমুক্ত করার কাজ শুরু করা হয়েছে। বিশেষজ্ঞরা কয়েকদিন আগেই জানিয়েছিলেন, কাঠ, প্লাস্টিকের ওপর ২৪ ঘণ্টার ওপর সক্রিয় থাকতে পারে নোভেল করোনা ভাইরাস। অনলাইনে শপিংয়ের মাধ্যমেও করোনা ছড়াতে পারে বলে সতর্ক করেছিলেন বিশেষজ্ঞরা।