‘হু চিনের দালাল’, অভিযোগ তুলে সম্পর্ক ছিন্ন করার প্রক্রিয়া শুরু আমেরিকার

428
ফাইল ছবি।

ওয়াশিংটন: বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) চিনের দালাল এবং হাতের পুতুল। সঠিক সময়ে হু সতর্ক না করাতেই বিশ্বজুড়ে মহামারির আকার নিয়েছে নোভেল করোনা ভাইরাস, এই অভিযোগ তুলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সম্পর্ক ছিন্ন করার কথা আগেই জানিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার সরকারিভাবে সেই প্রক্রিয়া শুরু করল ট্রাম্প প্রশাসন। ২০২১-এর ৬ জুলাইয়ের পর হু-র সঙ্গে কোনও সম্পর্ক থাকবে না আমেরিকার। মঙ্গলবার সরকারের তরফে মার্কিন কংগ্রেসে বিজ্ঞপ্তি দিয়ে এই সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হয়েছে।

এদিকে, মার্কিন প্রশাসনের এই উদ্যোগে বিভিন্ন মহলে সমালোচনা শুরু হয়েছে। রাষ্ট্রসংঘের মহাসচিব ট্রাম্পকে রাজনীতি ভুলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সহযোগিতা করার অনুরোধ করেছেন। নিজের দেশেও সমালোচনার মুখে পড়তে হয়েছে মার্কিন প্রেসিডেন্টকে।

- Advertisement -

বিরোধী ডেমোক্র‌্যাটদের অভিযোগ, কোভিড মহামারি ঠেকাতে চড়ান্ত ব্যর্থ হয়েছে ট্রাম্প প্রশাসন। নিজেদের ব্যর্থতা ঢাকতেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার ঘাড়ে দোষ চাপানো হচ্ছে।

আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী জো বাইডেন বলেছেন, ‘হু-র সঙ্গত্যাগ করে আমেরিকাবাসীর কোনও লাভ হবে না। উলটে আমরা একা হয়ে যাব। আমি নির্বাচনে জিতে এলে প্রথমদিনই ফের বিশ্ব স্বাস্থ্য সংস্থায় যোগ দেব।’

ট্রাম্প প্রশাসনের এমন সিদ্ধান্তের দিনে সংক্রমণের রেকর্ড হল আমেরিকায়। গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ৬০ হাজার ছাড়িয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে এখনও পর্যন্ত করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে ১ লক্ষ ৩৩ হাজার জনের। মোট সংক্রামিতের সংখ্যা ৩০ লক্ষ পেরিয়েছে।