করোনায় উদ্বেগ বাড়াচ্ছে পশ্চিমবঙ্গ সহ পাঁচ রাজ্য, ফের আসছে কেন্দ্রীয় দল

571
ফাইল ছবি

নয়াদিল্লি: শীতে দেশের করোনা পরিস্থিতি কি দাঁড়াবে তা নিয়ে আতঙ্ক সৃষ্টি হয়েছে। এই পরিস্থিতিতে দেশের ৫টি রাজ্যকে নিয়ে চিন্তায় রয়েছে কেন্দ্রীয় সরকার। আর সেই পাঁচ রাজ্যের মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গও। এবার দেশের এই পাঁচটি রাজ্যে কেন্দ্রীয় প্রতিনিধি দল পাঠাচ্ছে নয়াদিল্লি। তবে তার দিনক্ষণ এখনও চূড়ান্ত হয়নি। বাংলা ছাড়াও কেন্দ্রীয় প্রতিনিধিদল যেতে পারে দিল্লি, মহারাষ্ট্র, কেরল, রাজস্থানের মতো রাজ্যে, যেখানে দৈনিক সংক্রমণের হার অনেকটাই বেশি।

প্রসঙ্গত, দেশে করোনা সংক্রমণ শুরু হওয়ার পর থেকেই বিভিন্ন রাজ্য পরিদর্শনে গিয়েছিল কেন্দ্রীয় দল। পশ্চিমবঙ্গেও একাধিকবার এসেছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, দেশে এখনও পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা ৯০ লক্ষ ছাড়িয়েছে। মৃতের সংখ্যা এক লক্ষ ৩২ হাজার ছাড়িয়ে গিয়েছে। এর মধ্যে সুস্থতার সংখ্যা ৮৪ হাজার ছাড়িয়ে গেলেও দেশে এখনও পর্যন্ত অ্যাক্টিভ কেস রয়েছে ৪ লক্ষ ৩৯ হাজার ৭৪৭ জন।

- Advertisement -

করোনা নিয়ে উদ্বেগজনক পরিস্থিতি তৈরি হয়েছে দিল্লিতে। সেখানে করোনা সংক্রমণের গ্রাফ ক্রমশ ঊর্ধ্বমুখী। করোনা আক্রান্তের সংখ্যা ৫ লক্ষ ছাড়িয়ে গিয়েছে। দিল্লিতে অবশ্য প্রতিদিন টেস্টের সংখ্যা বাড়ছে কয়েকগুণ করে। বিশেষজ্ঞদের মত, দিপাবলী, ছটের উৎসব তো বটেই, দূষণও করোনা সংক্রমণ একধাক্কায় অনেকটা বাড়িয়ে দিয়েছে। তবে সংক্রমণ বাড়লেও লকডাউনের পথে যে আর হাঁটা হবে না, সে কথা স্পষ্ট করে দিয়েছেন দিল্লির উপ-মুখ্যমন্ত্রী মণীশ শিশোদিয়া। কিন্তু নিষেধাজ্ঞার ফাঁস শক্ত করে ধরে সংক্রমণ মোকাবিলার চেষ্টা চলছে।