ভিডিও অ্যানালিস্টকে কৃতিত্ব দিচ্ছেন অমিত

বেঙ্গালুরু : ভিডিও অ্যানালিসিস দলের পারফরমেন্স উন্নত করতে সাহায্য করেছে। ইউরোপ এবং অ্যার্জেন্টিনা সফরে সাফল্যের জন্য অ্যানালিস্টের উপস্থিতিকে অন্যতম কারণ হিসেবে চিহ্নিত করছেন জাতীয় হকি তারকা অমিত রোহিদাস।

চলতি বছরে ইউরোপে গিয়ে জার্মানি ও গ্রেট ব্রিটেনকে ফ্রেন্ডলি ম্যাচে হারিয়েছে ভারত। এরপর আর্জেন্টিনায় গিয়ে হকি প্রো লিগের দুটি ম্যাচেই অপরাজিত থেকে পয়েন্ট নিয়ে ফিরেছে। দুক্ষেত্রেই সফরের আগে জাতীয় দলের ক্যাম্পে দীর্ঘক্ষণ অ্যানালিস্টের সঙ্গে কাটিয়েছেন প্লেয়াররা। এ প্রসঙ্গে অমিত বলেন, দুটি সফরেই ভিডিও অ্যানালিসিস আমাদের সাহায্য করেছে। আমরা বিপক্ষের খেলার ধরণ, আক্রমণ ও রক্ষণের সময় তাদের মুভমেন্ট ইত্যাদি খুটিয়ে দেখেছি। ফলে ম্যাচে স্ট্র‌্যাটেজি তৈরির ক্ষেত্রে আমাদের সুবিধা হয়েছে। সুযোগ কাজে লাগানোর ক্ষেত্রে দলকে আরও উন্নতি করতে হবে বলে মনে করছেন তিনি। সেক্ষেত্রে ভিডিও অ্যানালিসিস বড় ভূমিকা নেবে বলে বিশ্বাস ওডিশার সুন্দরগড়ের বাসিন্দা এই হকি তারকার।

- Advertisement -

করোনার জন্য প্রায় একবছর খেলতে পারেননি। জাতীয় দলের হয়ে ৯৭ ম্যাচ খেলা অমিতের বক্তব্য, আমরা অনেকদিন মাঠে নেমে খেলিনি। তবে ভিডিও অ্যানালিসিসের সৌজন্যে ভালো হোমওয়ার্ক করতে পেরেছিলাম। সেটা আমাদের পক্ষে গিয়েছে। বর্তমানে দলের সঙ্গে বেঙ্গালুরুর সাই সেন্টারে অনুশীলনে ব্যস্ত অমিত। ক্যাম্পেও ভিডিও অ্যানালিস্টের সাহায্য নিচ্ছেন তাঁরা। তিনি বলেন, ক্যাম্পেও আমরা ভিডিও অ্যানালিস্টের সাহায্য নিচ্ছি। দলের কী সমস্যা আছে এবং কোন বিষয়ে উন্নতি করতে হবে তা আমরা বুঝে নিচ্ছি। অলিম্পিকের আগে দলের উন্নতিতে ভিডিও অ্যানালিসিস বড় ভূমিকা নিচ্ছে। ধারাবাহিকতা ধরে রাখতে পারলে সাফল্য আসবে বলে মনে করছেন তিনি।