বাঙালির মন জয়ের চেষ্টা, বাজেটের পরিসংখ্যান তুলে ধরে বাংলায় টুইট অমিত শা’র

162
ফাইল ছবি।

নয়াদিল্লি: সোমবার সংসদে ২০২১-২২ আর্থিক বছরের বাজেট পেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ২০২১-এ পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচন। সেকারণে বাজেটে বাংলাকে যথেষ্ট গুরুত্ব দেওয়া হয়েছে। সড়ক, চা শিল্পে টাকা বরাদ্দ হয়েছে। ভোটের আগে বাঙালির মন জয়ের চেষ্টার কোনও কসুর রাখেনি বিজেপি সরকার। কেন্দ্রের সেই চেষ্টাকেই আরও একধাপ এগিয়ে নিয়ে যেতে বাজেট পেশের পরপরই এদিন বাংলায় টুইট করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শা।

- Advertisement -

তিনি টুইটে লেখেন, ‘পশ্চিমবঙ্গের বিকাশ আর সেখানকার মানুষের সুবিধার জন্য আজ প্রকাশিত বাজেটের মাধ্যমে মোদিজি ২৫,০০০ কোটি টাকার অনুদান ঘোষণা করেছেন, যার মাধ্যমে ৬৭৫ কিমি রাজপথের নির্মাণ হবে। এরই সঙ্গে বাংলা এবং আসামের চা বাগানে কর্মরত মানুষের কল্যাণের জন্য ১০০০ কোটি টাকাও দেওয়া হচ্ছে।’

সামনেই পশ্চিমবঙ্গ, কেরল, অসম সহ বেশ কয়েকটি রাজ্যে বিধানসভা নির্বাচন। ফলে এতদিন কেন্দ্রীয় বাজেটে পশ্চিমবঙ্গকে সেভাবে গুরুত্ব না দিলেও এবার সেপথে হাঁটার সাহস দেখায়নি মোদি-শাহ শিবির। ফলে বাংলাকে গুরুত্ব দিতে যথেষ্ট অর্থবরাদ্দ করা হয়েছে। তবে শুধু তাই নয়। এরপরই বাংলায় বিষয়টি নিয়ে টুইট করে শাহ বুঝিয়ে দিয়েছেন আগামী নির্বাচনে এই বাজেট বরাদ্দকেই তাঁরা হাতিয়ার করতে চলেছেন। ২০২১-এ রাজ্যে বিধানসভা নির্বাচন রয়েছে। সেদিকে নজর রেখেই কেন্দ্রীয় বাজেটে বাংলাকে গুরুত্ব দেওয়া হয়েছে বলে মনে করছে রাজনৈতিক মহল।

বাজেটে বাংলায় অতিরিক্ত অর্থ বরাদ্দকে স্বাগত জানিয়েছেন কৈলাস বিজয়বর্গীয়। এদিন দমদম বিমানবন্দরে তিনি জানান, কেন্দ্রীয় সরকার যে বাংলার কথা ভাবে, এদিনের বাজেটে তা ফের প্রমাণ হল।