অপুকে স্মরণ করে টুইট অমিতাভের

466

কলকাতা: তিনি বাঙালির অপু থেকে বেলা শেষের বিশ্বনাথ মজুমদার। বাংলার মঞ্চ থেকে সেলুলয়েডের শেষ কথা। রবিবার বেলা সওয়া ১২টা নাগাদ চলে গেলেন বাংলা নাট্যজগতের কিং লিয়ার। বর্ষীয়ান অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রয়াণের সঙ্গে শেষ হল একটি অধ্যায়ের। বাংলা চলচ্চিত্র যাঁর হাত ধরে বিশ্বের দরবাবে পৌঁছে গিয়েছে, তাঁর প্রয়াণে মনভার বাংলার। ভারাক্রান্ত তিলোত্তমার আকাশ-বাতাস।

বাঙালির মনে নিজের কাছের মানুষকে হারানোর দুঃখ। বেলভিউ হাসপাতাল থেকে শেষবারের জন্য বেরোলেন বাঙালির আইকন সৌমিত্র চট্টোপাধ্যায়। বেলভিউ থেকে প্রথমে অভিনেতার শবদেহ নিয়ে যাওয়া হয় তাঁর বাসভবন। সেখান থেকে টেকনিশিয়ান স্টুডিও, রবীন্দ্রসদন হয়ে কেওড়াতলা মহাশ্মশানে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়। অভিনেতাকে শেষশ্রদ্ধা জানাতে, তাঁকে শেষবারের মতো দেখতে রাজপথে হাজির হয়েছিলেন সৌমিত্রবাবুর অগণিত ভক্ত। লাল-সবুজ বিভেদ ভুলে পা মিলিয়েছেন মমতা-বিমান। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, বিমান বসু ছাড়াও উপস্থিত ছিলেন সিনেমা জগতের বহু তারকা।

- Advertisement -

সৌমিত্রবাবুর প্রয়াণে শোকবার্তা এসেছে দেশ-বিদেশ থেকে। প্রধানমন্ত্রী থেকে রাষ্ট্রপতি সকলেই স্মরণ করেছেন এই কিংবদন্তীকে। রবিবার গভীর রাতে টুইট বার্তায় শেষ শ্রদ্ধা জানিয়েছেন বলিউডের মেগাস্টার অমিতাভ বচ্চন।

https://twitter.com/SrBachchan/status/1328035528264933377?s=20

২০১৮ সালে ২৪তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে শেষবার দেখা হয়েছিল এই দুই কিংবদন্তীর। সেই অনুষ্ঠানের একটি ছবি পোস্ট করে টুইটারে তিনি লেখেন, ‘সৌমিত্র চট্টোপাধ্যায় কিংবদন্তী। ফিল্ম ইন্ড্রাস্ট্রির অন্যতম শক্তিশালী স্তম্ভের পতন হল। কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে শেষ সাক্ষাৎ হয়েছিল। তাঁর আত্মার শান্তি কামনা করি।’