বিরাটদের জন্য বিদেশি কোচের সন্ধান

মুম্বই : রবি শাস্ত্রীর পর কে?

ভারতীয় দলের পরবর্তী হেডকোচ নিয়ে এবার নতুন জল্পনা। শোনা যাচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড বিদেশি কোচের রাস্তাতেই হাঁটতে চলেছে! অনিল কুম্বলে, ভিভিএস লক্ষ্মণ নয়, রবি শাস্ত্রী-জমানা শেষে বিদেশির কোচের হাতেই যাচ্ছে টিম ইন্ডিয়ার ভার।

- Advertisement -

বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় চাইছেন কুম্বলেকে। সঙ্গে দীর্ঘদিনের সতীর্থ লক্ষ্মণ। কিন্তু বিরাট কোহলির সঙ্গে ঝামেলা এড়াতে সেই পদক্ষেপে সায় নেই বিসিসিআইয়ের সংখ্যাগরিষ্ট অংশের। তাঁদের যুক্তি, কুম্বলে ফেরা মানে পুরোনো তিক্ততা নতুন করে তৈরি হওয়া। রাহুল দ্রাবিড়ও রাজি নন। ঝামেলা এড়াতে তাই বিদেশি কোচের ভাবনা। মাহেলা জয়বর্ধনেকে এই কারণেই প্রস্তাব দেওয়া হয়েছিল। তবে জয়বর্ধনে তা ফিরিয়ে দেন। নিজের দেশ শ্রীলঙ্কা দলের গুরুত্বপূর্ণ পদে দেখা যাবে তাঁকে।

বিরাট-কুম্বলে মহা বিতর্কের পর আশঙ্কা প্রত্যাশিত। ২০১৭-র চ্যাম্পিয়নশিপ ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে হারের পর পদত্যাগ করেন কুম্বলে। জানান, অধিনায়কের সঙ্গে মতের মিল হচ্ছে না। এই অবস্থায় কাজ চালিয়ে যাওয়া মুশকিল। বিরাট সম্প্রতি টি২০-র দায়িত্ব ছাড়লেও এখনও টেস্ট ও ওডিআইয়ের অধিনায়ক। কুম্বলের কামব্যাক মানে, পুরোনো ঘটনার পুনরাবৃত্তির আশঙ্কা। দলের পরিবেশ নষ্ট হোক, চাইছে না বিসিসিআই। বোর্ডের এক শীর্ষ আধিকারিক দাবি করেন, রবি শাস্ত্রীর স্থলাভিষিক্ত হবেন বিদেশি কোচই।

শোনা যাচ্ছে, স্বয়ং কুম্বলেও আগ্রহী নন। ঘনিষ্ট মহলে জাম্বো জানিয়েছেন, কোহলির সঙ্গে ফের কাজ করতে চান না। বোর্ডের ঘনিষ্ট এক সূত্র বলেন, কুম্বলে চাইছেন না পুরোনো দায়িত্ব ফিরতে। কারণ ও জানে, ফের কোচ হওয়া মানে আবার বিরাটদের মুখোমুখি হওয়া। প্রায় সেই একই দল আছে। তাহলে ও কেন ফিরবে? মূলত বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় প্রস্তাব করেছেন কুম্বলের নাম। যদিও বোর্ডের বাকি সদস্যরা সেই প্রস্তাবের বিপক্ষে। তাঁরা বিদেশি কোচের পক্ষে।

বিশ্বকাপের পরই রবি শাস্ত্রী দায়িত্ব ছাড়ছেন। অর্থাৎ হাতে এখনও কয়েক মাস। জল কোনদিকে গড়ায়, সময়ই বলবে। সবমিলিয়ে পিকচার আভি বাকি হ্যায়।