ম্যাঞ্চেস্টার ইউনিভার্সিটিতে পিএইচডি করার সুযোগ পেলেন দিনহাটার অনিরুদ্ধ

468

দিনহাটা: ইংল্যান্ডের ম্যাঞ্চেস্টার ইউনিভার্সিটিতে পিএইচডি করার সুযোগ পেলেন দিনহাটার ১ নম্বর ওয়ার্ডের মদনমোহন পাড়ার বাসিন্দা অনিরুদ্ধ দাস। পরিবার সূত্রে জানা গিয়েছে, গোপালনগর এমএসএস উচ্চ বিদ্যালয় থেকে ২০১৪ সালে মাধ্যমিক ও ২০১৬ সালে দিনহাটা সোনিদেবী জৈন হাইস্কুল থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন তিনি। ২০১৯-এ কোচবিহার এবিএন শীল কলেজ থেকে রসায়নে বিএসসি করেন। এরপর তিনি জেএএম দিয়ে খড়গপুর আইআইটিতে এমএসসি পড়ার সুযোগ পান। এবছরই তাঁর এমএসসি শেষ হয়।

অনিরুদ্ধ বলেন, ‘খড়গপুর আইআইটি ও ইংল্যান্ডের ম্যাঞ্চেস্টার ইউনিভার্সিটির তরফে পিএইচডিতে সুযোগের জন্য একটি ইন্টারভিউ হয়। দুটি পর্যায়ে চলে ইন্টারভিউ। প্রথম পর্যায়ে তারা ১২ জনকে নির্বাচিত করে। দ্বিতীয় পর্যায়ে ১২ জনের মধ্যে থেকে ৩ জনকে নির্বাচিত করা হয়। তাঁদের মধ্যে আমি একজন।‘ তিনি জানান, অর্গানিক কেমেস্ট্রি নিয়ে পিএইচডি করবেন। এছাড়া ক্যানসারের ওষুধ নিয়েও গবেষণা চালিয়ে যেতে চান। পিএইচডির সমস্ত খরচ ম্যাঞ্চেস্টার ইউনিভার্সিটিই বহন করবে। অনিরুদ্ধর বাবা প্রবীররঞ্জন দাস ওষুধ ব্যবসায়ী, মা অঞ্জনা দাস গৃহবধূ। ছেলের কৃতিত্বে তাঁরা খুশি।

- Advertisement -

প্রবীরবাবু বলেন, ‘আমরা ওঁর সাফল্যে গর্বিত।‘ দিনহাটা গোপালনগর এমএসএস উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আক্কাজ আলি বলেন, ’অনিরুদ্ধর সাফল্য বাকিদেরও অনুপ্রেরণা জোগাবে।‘