মুখ্যমন্ত্রীর সঙ্গে নবান্নে বৈঠক বিনয়-অনীতের

448

কলকাতা: মঙ্গলবার বিনয় তামাং ও অনীত থাপার সঙ্গে নবান্নে বৈঠক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাহাড় নিয়ে বৈঠক সফল হয়েছে বলে দাবি বিনয় তামাংয়ের। বৈঠক শেষে বিনয় বলেছেন, ‘বৈঠক সফল। এদিন কলকাতার গোর্খা ভবনে সাংবাদিক বৈঠক করবেন বিনয় তামাং।’

২০১৭-এর ৮ জুন মোর্চার হিংসাত্মক আন্দোলনের জেরে অগ্নিগর্ভ হয়ে উঠেছিল পাহাড়। বিরামহীন পাহাড় বনধে সরকারি সম্পত্তি ধ্বংসের পাশাপাশি বেশ কয়েকজনের মৃত্যুর ঘটনাও ঘটে। মৃত্যু হয় এক পুলিশ আধিকারিকের। তারই প্রেক্ষিতে মামলা হয় বিমলের স্ত্রী আশা গুরুং, রোশন গিরি সহ ছ’জনের বিরুদ্ধে। আত্মসমর্পণের বদলে তাঁরা এতদিন পালিয়ে বেড়াচ্ছিলেন।

- Advertisement -

তিন বছর আত্মগোপন করে থাকার পর সম্প্রতি প্রকাশ্যে এসেছেন গোর্খা জনমুক্তি মোর্চা সুপ্রিমো বিমল গুরুং। তিনি তৃণমূলকে সমর্থনের কথা ঘোষণা করেন। এরপরই পাহাড়ের পরিস্থিতি উত্তাল হয়ে ওঠে। শনিবার বিনয় তামাং ও অনীত থাপা গোষ্ঠীর সমর্থকরা কার্সিয়াংয়ে বিমল গুরুং বিরোধী মিছিল করেন। পাহাড়ে বিমল বিরোধী স্লোগান ওঠে। গোর্খা জনমুক্তি মোর্চা সুপ্রিমোকে পাহাড়ে উঠতে দেওয়া হবে না বলে স্পষ্ট বার্তা দেওয়া হয় মিছিলে।

বিধানসভা ভোটের আগে পাহাড়ে অশান্তির আঁচ করে মোর্চার বর্তমান শাসক গোষ্ঠীর দুই শীর্ষ নেতা বিনয় তামাং এবং অনীত থাপাকে কলকাতায় ডেকে পাঠান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার নবান্নে সেই বৈঠক হয়েছে। বৈঠক সফল হয়েছে বলে দাবি বিনয় তামাংয়ের।