কৃষকদের সমর্থনে জীবনের শেষ অনশনে বসবেন আন্না হাজারে

203

নয়াদিল্লি: আন্দোলনরত কৃষকদের সঙ্গে কেন্দ্রের আট দফার বৈঠকেও মেলেনি কোনও সমাধান। ফের নয় বার আলোচনার টেবিলে বসতে চলেছে দুই পক্ষ। কিন্তু তার আগেই কৃষকদের সমর্থনে অনশনে বসতে চলেছেন সমাজকর্মী ও নেতা আন্না হাজারে। বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্রে মোদিকে চিঠি দিয়ে সেকথা জানিয়েছেন তিনি। তবে কোনদিন থেকে শুরু হবে তাঁর অনশন, সে বিষয়ে এখনও স্পষ্ট করেননি ৮৩ বছরের এই নেতা।

গতকাল প্রধানমন্ত্রীকে চিঠি দিয়ে আন্না হাজারে জানিয়েছেন, নতুন কৃষি আইন কোনও গণতান্ত্রিক নিয়ম মেনে হয়নি। দেশে কোনও নতুন আইন তৈরি হলে তাতে জনগণের অংশগ্রহণ জরুরি। প্রধানমন্ত্রর পাশাপাশি গতকাল কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমরকেও চিঠি দিয়েছেন তিনি। একই সঙ্গে কৃষিজাত দ্রব্যের দাম ও মূল্য বিষয়ক কমিশনের স্বাধিকারের দাবিও জানান তিনি। আন্না হাজারে বলেন, ‘কৃষকদের বিষয় নিয়ে আমি পাঁচবার কেন্দ্রের সঙ্গে আলোচনায় বসতে চেয়ে আবেদন জানিয়েছিলাম। কোনও উত্তর আসেনি। তাই জীবনের শেষ অনশনে বসার সিদ্ধান্ত নিলাম।’

- Advertisement -

২০১১ সালে দুর্নীতি বিরোধী আন্দোলনের অন্যতম মুখ হয়ে ওঠেন এই বর্ষীয়ান নেতা। দিল্লির রামলীলা ময়দানে তাঁর অনশন আন্দোলন চলে। সেই নিয়ে বৈঠক করতে সংসদে বিশেষ অধিবেশন ডাকে তৎকালীন ইউপিএ সরকার।