রমরমিয়ে চলছে কালোবাজারি, উদ্ধার আরও ৪৭টি অক্সিজেন সিলিন্ডার

168

বর্ধমান: হেপাজতে নেওয়া অভিযুক্তকে সঙ্গে নিয়ে চালানো পুলিশের অভিযানে উদ্ধার হল আরও ৪৭টি জাম্বো অক্সিজেন সিলিন্ডার। এইনিয়ে গত চার দিনে পূর্ব বর্ধমানের মেমারি থানার পুলিশের চালানো অভিযানে উদ্ধার হল মোট ৬২টি অক্সিজেন সিলিন্ডার। কালোবাজির উদ্দেশ্যেই এই অক্সিজেন সিলিন্ডারগুলি মেমারি থানার পাহাড়হাটি এলাকার বিভিন্ন গোডাউনে মজুত করা হয়েছিল বলে দাবি পুলিশের। কোভিডের চিকিৎসার জন্যে পুলিশ কর্তারা উদ্ধার হওয়া অক্সিজেন সিলিন্ডারগুলি স্বাস্থ্য দপ্তরের হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

পুলিশ জানিয়েছে, গোপন সূত্রে খবর পেয়ে মেমারি থানার পুলিশ গত রবিবার পাহাড়হাটির একটি রান্নার গ্যাসের সিলিন্ডারের গোডাউনে হানা দেয়। গোডাউনে অভিযান চালাতেই উদ্ধার হয় ১০টি অক্সিজেন ভর্তি সিলিন্ডার ও একটি নাইট্রোজেন গ্যাস সিলিন্ডার। এই ঘটনার পরেই পুলিশ মেমারির জাবুই গ্রাম নিবাসী গোডাউন মালিক দীপঙ্কর দত্তকে গ্রেপ্তার করে। ওই দিনই মেমারি শহরের একটি ডেরা থেকেও পুলিশ আরও একটি অক্সিজেন সিলিন্ডার উদ্ধার করে। একইদিনে জেলায় কালনা থানার পুলিশের অভিযানে উদ্ধার হয় সাতটি অক্সিজেন ভর্তি সিলিন্ডার। বেআইনিভাবে অক্সিজেন সিলিন্ডার মজুতের অভিযোগে গ্রেপ্তার হন কালনার তিন বাসিন্দা। আর মেমারি থানার পুলিশ আরও অক্সিজেন সিলিন্ডার উদ্ধার ও চক্রের বাকিদের খোঁজ পেতে ধৃত দীপঙ্কর দত্তকে সোমবার বর্ধমান আদালত পেশ করে চার দিনের পুলিশি হেপাজতে নেয়। সোমবারও দীপঙ্কর দত্তর অন্য একটি ডেরা থেকে পুলিশ চারটি অক্সিজেন সিলিন্ডার উদ্ধার করে সেগুলি বাজেয়াপ্ত করে। এরপর বুধবার পুলিশ দীপঙ্কর দত্তর অন্য গোডাউন থেকে উদ্ধার করল আরও ৪৭টি অক্সিজেন সিলিন্ডার।

- Advertisement -

এসডিপিও (বর্ধমান দক্ষিণ) আমিনুল ইসলাম খান জানিয়েছেন, ‘দীপঙ্কর দত্তকে হেপাজতে নিয়ে টানা জিজ্ঞাসাবাদ চালাতেই আরও অক্সিজেন সিলিন্ডার অবৈধভাবে মজুত করে রাখার খবর জানতে পারা যায়। বুধবার ধৃত দীপঙ্কর দত্তকে সঙ্গে নিয়ে পুলিশ পাহাড়হাটির অন্য একটি গোডাউনে অভিযান চালায়। সেখান থেকে ৪৭টি জাম্বো অক্সিজেন সিলিন্ডার উদ্ধার হয়। তার মধ্যে বেশ কয়েকটি সিলিন্ডারে অক্সিজেন ভর্তি রয়েছে।’ এসডিপিও দাবি করেন, গত রবিবারের পর থেকে চার দিনে মেমারি থানা এলাকা থেকে ৬২টি অক্সিজেন সিলিন্ডার উদ্ধার হল। কালোবাজারির উদ্দেশ্যেই এইসব অক্সিজেন সিলিন্ডায় মজুত করা হয়েছিল বলে নিশ্চিত পুলিশ। অভিযান জারি থাকবে বলে জানিয়েছেন এসডিপিও।