কোভিডের চিকিৎসায় অ্যান্টিবডি ককটেল

139

ডাঃ ইন্দ্রনাথ ঘোষ
বিভাগীয় প্রধান, চেস্ট মেডিসিন বিভাগ, উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতাল

কোভিড চিকিত্সার সম্ভাব্য থেরাপি হিসেবে অ্যান্টিবডির মিশ্রণ বা ককটেল তৈরি করেছে আমেরিকার বায়োটেকনোলজি কোম্পানি রিজেনারেশন ফার্মাসিউটিক্যালস। ওষুধটির বাণিজ্যিক নাম রিজেন-কভ। ক্যাসিরিভিম্যাব এবং ইমডেভিম্যাব- দুটি ওষুধের মিশ্রণ এই ককটেল। দুটি ওষুধই মোনোক্লোনাল অ্যান্টিবডি গোত্রীয় ওষুধ অর্থাৎ কোভিড-১৯এর কিছু ক্ষেত্রে  ব্যবহৃত টসিলিজুমাব গোত্রের।

- Advertisement -

কীভাবে কাজ করে
ওষুধটি সার্স কোভ-২ ভাইরাসের শরীরে যে কাঁটার মতো স্পাইক প্রোটিন থাকে তার সঙ্গে আটকে যায় এবং ভাইরাসটিকে মানব শরীরের কোষগুলিতে ঢুকতে বাধা দেয়। ফলে রোগীর শরীরে ভাইরাসের মাত্রা কমে।

৭৯৯ জন কোভিড রোগী নিয়ে আমেরিকাতে একটি সমীক্ষা হয়েছে। দেখা গিয়েছে, এই ককটেলটির মৃদু পর্যায়ে রোগীদের হাসপাতালে ভর্তি এবং আরও খারাপ অবস্থা হওয়া থেকে ৭০ শতাংশ ক্ষেত্রে বাঁচিয়ে দেয়।

কারা ব্যবহার করতে পারবেন
১) মৃদু ও মাঝারি উপসর্গযুক্ত কোভিড রোগী
২) ১২ বছরের বেশি বয়স ও ৪০ কেজির বেশি ওজন
৩) যাঁদের ক্ষেত্রে কোভিড মারাত্মক আকার নিতে পারে, অর্থাৎ যাঁদের কোমরবিডিটি রয়েছে- ফুসফুস বা হৃদরোগী, ডায়াবিটিক, কিডনির রোগী এবং যাঁদের  বয়স ৬৫ বছরের বেশি।
মনে রাখতে হবে, যাঁরা হাসপাতালে ভর্তি হয়ে অক্সিজেন পাচ্ছেন তাঁদের ক্ষেত্রে এই ওষুধ কার্যকরী নয়। এমনকি যেসব রোগী হাই ফ্লো অক্সিজেন বা ভেন্টিলেশনে রয়েছেন তাঁদের ক্ষেত্রে এই ওষুধ ব্যবহারে ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে।

কীভাবে দেওয়া হয়
দুটি ওষুধ মিশ্রিত এই ককটেল ইনজেকশনের মাধ্যমে শিরাতে দেওয়া হয়। ওষুধের একটি ডোজ হবে ১২০০ মিলিগ্রামের, এরমধ্যে ৬০০ মিলিগ্রাম ক্যাসিরিভিম্যাব এবং ৬০০ মিলিগ্রাম ইমডেভিম্যাব থাকবে। একটি ডোজ শেষ হতে মোটামুটি ২০-৩০ মিনিট সময় লাগে। দেওয়ার পরে রোগীকে ঘণ্টাখানেক পর্যবেক্ষণে থাকতে হবে, কোনও পার্শ্বপ্রতিক্রিয়া হচ্ছে কিনা দেখার জন্য। একটি ডোজই দেওয়া হয়। এই ওষুধটিকে ২০-৪০ সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করতে হয়।