বিচারপতি কৌশিক চন্দের বেঞ্চ থেকে মিঠুন মামলা সরানোর আবেদন

141
ফাইল ছবি

কলকাতা: মিঠুন চক্রবর্তীর উসকানিমূলক মন্তব্য সংক্রান্ত মামলা বিচারপতি কৌশিক চন্দের বেঞ্চ থেকে সরানোর আর্জি জানানো হল। কলকাতা হাইকোর্টে আইনজীবী মৃত্যুঞ্জয় পাল মঙ্গলবার আবেদন জানান, মামলাটি যেন অন্য বেঞ্চে স্থানান্তরিত করা হয়। তাঁর বক্তব্য, বিচারপতি কৌশিক চন্দ আগে ভারতীয় জনতা পার্টির একজন সক্রিয় সদস্য থাকায় এক্ষেত্রে মামলার রায় প্রভাবিত হতে পারে।

ভোটের সময় উসকানিমূলক মন্তব্য করার দাবিতে মিঠুন চক্রবর্তীর বিরুদ্ধে মানিকতলা থানায় এফআইআর দায়ের করা হয়েছিল। তা খারিজের দাবিতে কলকাতা হাইকোর্টে গত ৮ জুন মামলা করেন মিঠুন চক্রবর্তী। রাজ্য বিধানসভা নির্বাচনের আগে বিজেপিতে যোগ দিয়েছিলেন মিঠুন চক্রবর্তী। সেখানে তার সিনেমার সংলাপ উল্লেখ করেন তিনি। পাশাপাশি নির্বাচনি প্রচারেও তিনি এই সমস্ত সংলাপ উল্লেখ করেছিলেন। এর বিরুদ্ধেই উসকানিমূলক মন্তব্য দাবি করে অভিযোগ দায়ের করা হয়েছিল।

- Advertisement -

গত ১১ জুন বিচারপতি তীর্থঙ্কর ঘোষের সিঙ্গল বেঞ্চে মামলাটির শুনানি হয়। বিচারপতি মিঠুন চক্রবর্তীকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তদন্তে সহযোগিতা করার কথা বলেন। ইতিমধ্যে বিচারপতিদের ডিটারমিনেশন পরিবর্তন হওয়ার দরুণ মামলাটি বিচারপতি কৌশিক চন্দের বেঞ্চে স্থানান্তরিত হয়। এই বেঞ্চেই এদিন আবেদন জানানো হয়।

প্রসঙ্গত, হাইকোর্টের নির্দেশে ইতিমধ্যেই মিঠুন চক্রবর্তী ভার্চুয়ালি মানিকতলা থানার তদন্তকারী অফিসারের জিজ্ঞাসাবাদের মুখোমুখি হয়েছিলেন। সেখানে তিনি জানিয়েছেন, বিধানসভা ভোটের প্রচারকাজে বেরিয়ে যেখানেই তিনি গিয়েছেন ভক্তরা তাঁর সিনেমার জনপ্রিয় ডায়ালগ শোনার আবদার জানিয়েছেন।