টিভি স্ট্রিমিং পরিসেবা অ্যাপল টিভি + শুরু করার কথা ঘোষণা করেছে অ্যাপল। ক্যালিফোর্নিয়ায় যেদিন অ্যাপল তাদের এই নতুন পরিকল্পনার কথা ঘোষণা করে, সেদিনই জেনিফার অ্যানিসটন, স্টিভেন স্পিলবারগ ও ওপরা উইনফ্রে অ্যাপলের এই প্রকল্পে তাদের অংশগ্রহণের কথা জানিয়ে দিয়েছেন। একইসঙ্গে গেমিং পোর্টাল, ক্রেডিট কার্ড ও নিউজ অ্যাপ আনার কথা জানিয়েছে অ্যাপল। বিশেষজ্ঞরা মনে করছেন, এই সিদ্ধান্তে অ্যাপলের দিশা পরিবর্তনের ইঙ্গিত স্পষ্ট। এখন টিভি স্ট্রিমিং বাজারের বেশিটাই অ্যামাজন এবং নেটফ্লিক্সের নিয়ন্ত্রণে রয়েছে। অ্যাপলের অনুষ্ঠানে অ্যাপল টিভি + অ্যাপের সূচনা করেন স্টিভেন স্পিলবারগ। তিনি জানা, অ্যাপলের এই নতুন প্ল্যাটফর্মের জন্য তিনি বেশ কিছু কনটেন্ট তৈরি করবেন। অ্যাপলের প্রতিদ্বন্দ্বী সংস্থা স্যামসাং, এলজি, সোনির ডিভাইসে এই অ্যাপের পরিসেবা পাওয়া যাবে।

টিম কুক জানিয়েছেন, অ্যাপল নিউজ +-এ মেরি ক্লেয়ার, ভোগ, নিউ ইয়রকার, এসকোয়ার, ন্যাশনাল জিওগ্রাফিক ও রোলিং স্টোনের মতো অন্তত ৩০০ ম্যাগাজিন পাওয়া যাবে। এলএ টাইমস ও ওয়াল স্ট্রিট জার্নালও এই প্ল্যাটফর্মের শরিক হবে বলে জানিয়েছে। এখনই আমেরিকা ও কানাডায় এই পরিসেবা আলু হবে। বছরের শেষে পরিসেবা পাওয়া যাবে ইউরোপে। তবে এই অ্যাপ চালু হওয়ার কিছুক্ষণের মধ্যেই গোলমাল দেখা দেয়। আইফোন এক্সএস ম্যাক্স এবং ম্যাক প্ল্যাটফর্মেই বেশি গোলমালের খবর পাওয়া যায়। বিশেষজ্ঞরা বলছেন, অ্যাপলের সার্ভার থেকে ভুল ডেটা যাওয়ার জন্যই এমন ঘটেছে। পরে অবশ্য এই গোলমাল সামাল দেন অ্যাপলের বিজ্ঞানীরা।

এই গ্রীষ্মেই আমেরিকার বাজারে ক্রেডিট কার্ড আনছে অ্যাপল। এই ক্রেডিট কার্ডের আইফোন সংস্করণও থাকবে। প্রতি কেনাকাটার জন্য ক্যাশব্যাকের সুবিধা থাকবে। তবে কোনও লেট ফি, বার্ষিক ফি বা ইন্টারন্যাশনাল ফি দেওয়ার দরকার পড়বে না। এই ক্রেডিট কার্ডের জন্য গোল্ডম্যান স্যাক্স এবং মাস্টারকার্ডের সাহায্য নিয়েছে অ্যাপল।