পাট গাছ থেকে তন্তু বের করতে যন্ত্রের প্রয়োগ

231

বুনিয়াদপুর: সোনালি ফসল পাট গাছ থেকে আধুনিক প্রযুক্তিতে তন্তু বের করার অভিনব প্রয়াস শুরু হল। মঙ্গলবার বংশিহারি ব্লকের ব্রজবল্লভপুর এলাকায় এই কাজ শুরু হয়। চিরাচরিত প্রথায় পাট থেকে তন্তু ছাড়ানোর প্রক্রিয়া ব্যয় ও সময় সাপেক্ষ। অনেক ক্ষেত্রে বিভিন্ন জলাশয়ে পাট পচানোর ফলে পাটের গুণগতমান এবং রং পরিবর্তন হয়ে যায়। পাটের রঙের উপর নির্ভর করে তার দাম। এছাড়াও পাট পচাতে পর্যাপ্ত জলের অভাব। পাট চাষিদের এই সমস্যাগুলি সমাধান করতে পশ্চিমবঙ্গ সরকারের কৃষি বিভাগের আতমা প্রকল্প একটি সমাধানসূত্র নিয়ে কৃষকের দুয়ারে হাজির।

দক্ষিণ দিনাজপুর জেলার একটি সংস্থা এই মেশিনটি তৈরি করে। যন্ত্রচালিত পাট থেকে তন্তু বের করার এমন একটি মেশিন এনেছে কৃষি দপ্তর। যার দ্বারা কাঁচা পাট থেকে মুহুর্তের মধ্যে আঁশ বের করে নেওয়া সম্ভব। সেই আঁশ অল্প জলে ক্রিজাফ সোনা পাউডার দিয়ে পচিয়ে সোনালি তন্তু বের করা হয়। এতে উৎপাদন খরচও কম পরে। যার ফলে পাট চাষিদের মধ্যে নতুন উদ্যম দেখা দিয়েছে।

- Advertisement -

কৃষি দপ্তরের এই অভিনব উদ্যোগে খুশি দক্ষিণ দিনাজপুর জেলার বংশিহারি ব্লকের কৃষকরা। নতুন প্রযুক্তির মাধ্যমে দক্ষিণ দিনাজপুর জেলা সহ আগামী দিনে পশ্চিমবঙ্গের প্রত্যেকটি প্রত্যন্ত গ্রামের পাট চাষ আরও অনেক বেশি অগ্রসর হতে পারবে বলে আশায় বুক বেধেছে পাট চাষি থেকে শুরু করে কৃষি দপ্তরের আধিকারিকরা। এতে পাটের গুনগত মান ও বাজারে সর্বোচ্চ মূল্য কৃষকরা পাবে বলে আশা করছেন কৃষি দপ্তরের আধিকারিকরা।