দক্ষিণ কোরিয়া সফরে দেশের সেনাপ্রধান

197

নয়াদিল্লি: লাদাখ সীমান্তে অশান্তির জের কমেও কমার নাম নিচ্ছে না। সেই মুহূর্তে ভারতীয় সেনাপ্রধান তিন দিনের দক্ষিণ কোরিয়া সফরে গেলেন। সেনার তরফে একটি বিবৃতি দিয়ে জানানো হয়, সিওলে সেনাবাহিনীর উচ্চ পর্যায়ের কর্তাদের সঙ্গে দেখা করার পাশাপাশি কূটনৈতিক স্তরেও আলোচনা করতে পারেন ভারতীয় সেনাপ্রধান। এছাড়াও দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গেও সাক্ষাৎ করবেন দেশের সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে।

সেনার তরফে আরও জানানো হয়, ত পড়ে গেলেও সেনা সরানোর নাম নেই পিএলএ -র। অন্যদিকে পাকিস্তান জঙ্গি অনুপ্রবেশ ঘটানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে প্রতিদিন। নিয়ম ভেঙে রকেট এবং মর্টার হামলাও চলে প্রায় নিয়মিত। তাই নারাভানে কোরিয়ান সেনার কমব্যাট ট্রেনিং স্কুল পরিদর্শন করবেন। করোনা পরিস্থিতির মধ্যেও তাঁর এই সফর বিভিন্ন কারণে গুরুত্বপূর্ণ বলে মনে করছে দেশের সেনা আধিকারিকরা।

- Advertisement -

উল্লেখ্য, লাদাখ নিয়ে দুই বাহিনীর মধ্যে আলোচনা ছাড়াও ভারত এবং চিনের মধ্যে কূটনৈতিক কথাবার্তা হয়েছে একাধিকবার। কিন্তু ফলফল একেবারেই শূন্য। আর এরইমধ্যে সেনাপ্রধান তিন দিনের দক্ষিণ কোরিয়া সফর দুই প্রতিবেশী দেশের কাছে নতুন এক চ্যালেঞ্জ টা বলাবাহুল্য।