চিত্রশিল্পী ও শোলা শিল্পীদের নিয়ে শিল্প শিবির

0
165
- Advertisement -

রায়গঞ্জ:  উত্তর দিনাজপুরের সমসাময়িক চিত্রশিল্পী ও শোলা শিল্পীদের নিয়ে একদিনের শিল্প শিবির অনুষ্ঠিত হল। করোনা আবহের মধ্যে নিজেদের শিল্পী সত্ত্বাকে বাঁচিয়ে রাখতে এদিনের এই শিল্প শিবির। রায়গঞ্জ কুলিক পক্ষীনিবাসের টুরিস্ট বাংলোতে অনুষ্ঠিত শিবিরে শিল্পীরা ছাড়াও উপস্থিত ছিলেন সমাজের বিশিষ্টজনেরা। শিল্পীদের মধ্যে সম্পর্কের নৈকট্য এবং চিন্তার আদানপ্রদান বাড়ানোর পাশাপাশি নিজেদের শিল্পসত্ত্বাকে সাধারন মানুষের মধ্যে তুলে ধরা৷

 রাজ্যের বিভিন্ন জেলা থেকে প্রায় ২০ জন চিত্রশিল্পী ও লোকশিল্পী শিল্প শিবিরে অংশ নেন। বিশিষ্ট চিত্রশিল্পী শিব শঙ্কর উপাধ্যায়ের উদ্যোগে আয়োজিত শিল্প শিবিরে শিল্পীরা দেবী দুর্গার উপর সামগ্রিক রুপ তুলে ধরেন। শোলা শিল্পী বাসন্তী মালাকার ছিলেন এদিনের অনুষ্ঠানের প্রধান অতিথি। এছাড়াও উপস্থিত ছিলেন রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক দীপক বর্মণ, অধ্যাপক সুকুমার বাড়ুই, কবি অশোক রায়, লেখক সুনীল চন্দ, লেখক শুভ্রশঙ্কর রায় সহ অন্যান্যরা।

এদিন প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে শিল্প শিবিরের শুভ সূচনা হয়। শিল্প শিবিরের মূল উদ্যেক্তা শিবশঙ্কর উপাধ্যায় জানান, একজন শিল্পী হিসেবে তাঁর মনে হয়, প্রত্যেক শিল্পীর নিজস্বতা, স্বকীয়তা ধরে রাখাই ভালো৷ এই ধরনের শিল্প শিবির থেকে  শিল্পীদের শিল্পভাবনায় ঋদ্ধ হওয়া যায়, প্রকৌশলের দিক দিয়ে  নতুন কিছু শেখাও যায়। শিল্পীদের মধ্যে যে বিভিন্নতা আছে তা বজায় থাকুক। তিনি বলেন, দুর্গার আগমনের সঙ্গে সঙ্গে চারিদিকে শান্তি এবং উন্নয়নের বার্তা দিতে চাই। আজকের শিবিরে সেই বার্তাই দিতেই শিল্পীরা অংশ নেন। চিত্রশিল্পী সৌগাতা ব্যানার্জী বলেন, করোনা আবহের জন্য শিল্পীদের  জীবন-জীবিকা অনিশ্চিত হয়ে পড়েছে। আমরা ঘরবন্দি হয়ে পড়েছি। তাই আজকে আমাদের শিল্প শিবির। শিল্পী অশোক ভাদুরি, শিল্পী নারায়ণ খাটুয়া, শিল্পী সোমনাথ দাস সহ অনেকেই এদিন শিল্পকর্মের মাধ্যমে দেবী দুর্গার রুপ তুলে ধরেন।

- Advertisement -