মারাদোনার মৃত্যুতে শোক আসানসোলে

303

রাজা বন্দ্যোপাধ্যায়, আসানসোল: হৃদরোগে আক্রান্ত হয়ে বুধবার মৃত্যু হয়েছে ফুটবলের রাজপুত্র দিয়েগো মারাদোনার। তাঁর মৃত্যুতে শোকাহত বিশ্বের তামাম ফুটবলপ্রেমী। শোকের ছায়া কিছুটা এসে পড়েছে আসানসোলেও। কারণ মারাদোনার সঙ্গে আসানসোলের নাম জড়িয়ে আছে।

প্রায় ১২ বছর আগে ২০০৮ সালে ভারত তথা কলকাতায় এসেছিলেন মারাদোনা। সেসময় মারাদোনাকে উপহার হিসেবে দেওয়া হয়েছিল তাঁরই একটি পূর্ণাবয়ব মোমের মূর্তি। সেটি তৈরি করেছিলেন আসানসোলের মহিশীলা কলোনির বাসিন্দা শিল্পী সুশান্ত রায়।

- Advertisement -

২০০৮ সালে রাজ্যের ক্রীড়ামন্ত্রী ছিলেন সুভাষ চক্রবর্তী। তিনি আসানসোলের সুশান্ত রায়কে মূর্তি তৈরি করতে বলেছিলেন। কিন্তু হাতে সময় ছিল মাত্র ১৮ দিন। তারমধ্যেই সুশান্ত রায় তৈরি করেন মারাদোনার মোমের মূর্তি। নিজের মূর্তি দেখে অভিভূত হয়েছিলেন ফুটবলের রাজপুত্র। প্রশংসা করেছিলেন সুশান্ত রায়ের কাজের।

সুশান্ত রায় বলেন, ‘এত কম সময়ে একটা পূর্ণাবয়ব মূর্তি তৈরি করা যায় না। রাতদিন এক করে ১৫ দিনের মধ্যে কাজ শেষ করি।’

তবে এই স্মৃতির মাঝে সুশান্ত রায়ের কিছুটা আক্ষেপও রয়েছে। মোমের মূর্তিটি মারাদোনার আর্জেন্টিনা নিয়ে যাওয়ার কথা ছিল। কিন্তু মন্ত্রী সুভাষ চক্রবর্তী প্রয়াত হওয়ায় মূর্তিটি তখনকার মতো শিল্পীর কাছেই থেকে যায়। পরে তা কলকাতার ওয়াক্স মিউজিয়ামে নিয়ে যাওয়া হয়। বর্তমানে সেখানেই তা রয়েছে।