বয়কট নিয়ে পেইনকে পাল্টা স্ট্যানিকজাইয়ের

কাবুল : আফগানিস্তানের ক্রিকেট দলকে বয়কট করা প্রসঙ্গে টিম পেইনকে পাল্টা দিলেন প্রাক্তন আফগান অধিনায়ক আসঘার স্ট্যানিকজাই। কোনও বিষয়ে স্বচ্ছ ধারণা না থাকলে মন্তব্য করা ঠিক নয় বলে মত তাঁর।

দেশে ক্ষমতা দখল করার পরই মেয়েদের ক্রিকেট সহ যাবতীয় খেলাধুলোর ওপর নিষেধাজ্ঞা চাপিয়েছে তালিবান। এই পরিস্থিতিতে আফগানিস্তানকে বয়কটের ডাক দিয়েছেন অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক পেইন। পাশাপাশি আইসিসির বিভিন্ন প্রতিযোগিতা থেকে আফগানদের বহিস্কারের পক্ষে সওয়ালও করেন। বিষযটি নিয়ে তাঁকে উদ্দ্যেশ্য করে আসঘারের টুইট, আইন বলছে শুধু বিশ্বকাপই নয়, আইসিসির সব প্রতিযোগিতায় খেলার অধিকার আফগানিস্তানের জাতীয় ক্রিকেট দলের আছে। আমি নিশ্চিত এদেশের তারকারা সেখানে নিজেদের সেরাটা দেবেন। একজন পেশাদার ক্রিকেটার হিসেবে আপনি জানেন যে ক্রিকেটের এই পর্যায়ে পৌঁছাতে কতটা পরিশ্রম ও ত্যাগ প্রয়োজন হয।

- Advertisement -

আসঘার আরও লিখেছেন, আফগানিস্তানের মতো পিছিয়ে পড়া দেশে ক্রিকেট খেলার মতো পরিকাঠামো ও দর্শকদের সমর্থন নেই বললেই চলে। সেখানে আমরা বিশ্বের সেরা দশটি দেশের সঙ্গে পাল্লা দিয়ে চলেছি। এজন্য পরিশ্রম, প্রচেষ্টা ও প্রতিভার প্রয়োজন হয়। তাই আপনাকে অনুরোধ করব এমন কোনও মন্তব্য করবেন না যা আফগান ক্রিকেটকে একঘরে করতে প্ররোচিত করে। আমার দেশে ক্রিকেট এক নম্বর খেলা। প্রায় ৩ কোটি আফগান ক্রিকেট ভালোবাসে। হয় আপনি (পেইন) পরিস্থিত সম্পর্কে ওয়াকিবহাল নন, নয়তো ইচ্ছাকৃত বিরোধিতা করছেন। দুক্ষেত্রেই আপনি আফগান ক্রিকেটের পাশাপাশি গত এক দশকে আমাদের করা উন্নতিকে উপেক্ষা করছেন। (খেলাকে রাজনীতির থেকে আলাদা রাখতে হবে।)

ইতিমধ্যে বয়কট এড়াতে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের দ্বারস্থ হয়েছে আফগান ক্রিকেট বোর্ড। পরিস্থিতির কথা মাথায় রেখে মেয়েদের খেলাধুলোর ওপর কিছু ছাড় দেওয়ার ইঙ্গিতও দিয়েছেন বোর্ডকর্তারা।