সিরিজ হারে নয়া অজুহাত পেইনের

সিডনি : মাঝের মাস চারেকে পারিপার্শ্বিক ছবি অনেকটাই বদলেছে।

করোনার দ্বিতীয় ঢেউয়ে টালমাটাল ভারত। স্থগিত চতুর্দশ আইপিএল। যদিও বছরের গোড়ায় ভারতের কাছে টেস্ট সিরিজ হার কিছুতেই মন থেকে মুছে ফেলতে পারছে না অস্ট্রেলিয়রা। দ্বিতীয় সারির ভারতীয় দলের কাছে হারের যন্ত্রণা এখনও কুড়েকুড়ে খাচ্ছে। সম্প্রতি এই প্রসঙ্গে অধিনায়ক টিম পেইনকে কাঠগোড়ায় তুলেছিলেন স্টিভ ও। তিনি বলেছিলেন, প্ল্যান বি, সি না থাকার খেসারত দিয়েছে অস্ট্রেলিয়া। তারই জবাবে পেইন পুরো দোষটা চাপিয়ে দিলেন ভারতীয় দলের কাঁধে। টিম পেইনের অদ্ভুত দাবি, আজিঙ্কা রাহানেদের অক্রিকেটীয় ইস্যু তৈরি, সাইড শো অজিদের ফোকাস নড়িয়ে দেয়। ভারতের কাছে হারের সেটাই নাকি অন্যতম কারণ।

- Advertisement -

টিম পেইন বলেন, ভারতের বিরুদ্ধে খেলা অন্যরকম চ্যালেঞ্জ। ওরা আমাদের মনকে মাঠের বাইরে ঘুরিয়ে দিয়েছিল। অপ্রযোজনীয় বিষয় নিয়ে কথা বলে আমাদের বিভ্রান্ত করে দেয়। আমরাও সেই ফাঁদে পা দিয়েছিলাম। তার জন্যই সিরিজ হারতে হয়। উদাহরণ হিসেবে ব্রিসবেনে খেলা নিয়ে ভারতের আপত্তির কথা তুলে ধরেন। টিম পেইনের যুক্তি, এর বড়ো উদাহরণ গাব্বা টেস্ট নিয়ে তৈরি অনিশ্চয়তা। ভারত প্রথমে খেলতে চায়নি ওখানে। ফলে ম্যাচটা কোথায় হবে, আমরা বুঝতেই পারছিলাম না। শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করতে হয়। ভারতীয় দল এই পার্শ্ব নাটকে পারদর্শী। ওদের এই সাইড শো আমাদের ফোকাস নড়িয়ে দেয়। ব্রিসবেনে জিতে সিরিজ পকেটে পোরে ভারত।

এদিকে, স্টিভেন স্মিথকে পুনরায় অধিনায়ক করার ভাবনাকে সমর্থন জানিয়েছেন পেইন। আগামী অ্যাসেজের পরই সম্ভবত সরছেন পেইন। বিকল্প কে, তা নিয়ে জোর জল্পনায় পেইন বলেন, আমি যতটুকু খেলেছি স্মিথের নেতৃত্বে, তাতে পরিষ্কার, ও বিশ্বের অন্যতম সেরা। খুব অল্প বয়সে অধিনায়ক হয়। ক্রমশও পরিণত হয়ে ওঠে। আবার ওকে অধিনায়ক করা হবে কি না, সেই সিদ্ধান্ত আমার হাতে নেই। তবে স্মিথকে দায়িত্ব দেওয়া হলে, সেই সিদ্ধান্তকে সমর্থন করব। ২০১৮ বল বিকৃতি কাণ্ডের পর নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া হয় স্মিথকে।