টানা জয়ের রেকর্ড অস্ট্রেলিয়ার মেয়েদের

মাউন্ট মাউঙ্গানুই : বে ওভালে বিশ্বরেকর্ড অস্ট্রেলিয়া মহিলা দলের। একদিনের ক্রিকেটে টানা ২২ ম্যাচ জয়ের অনন্য নজির গড়লেন মেগ ল্যানিংরা। ২০১৭-র অক্টোবরের পর ওডিআই ফর্ম্যাটে হারেনি অজি মহিলা দল।

এর আগে টানা সর্বোচ্চ ম্যাচ জয়ের রেকর্ড ছিল রিকি পন্টিংয়ের অস্ট্রেলিয়ার দখলে। ২০০৩-এ টানা ২১ ম্যাচ জিতেছিল পন্টিংয়ে নেতৃত্বাধীন ব্যাগি গ্রিন বাহিনী। রবিবার নিউজিল্যান্ডকে ওডিআই সিরিজের প্রথম ম্যাচে ৬ উইকেটে হারানোর সুবাদে এই নজির নিজেদের নামে করেন অ্যালিসা হিলি, মেগ ল্যানিংরা।

- Advertisement -

অজি মহিলা দলের এই জয়যাত্রা শুরু হয়েছিল ২০১৮-র মার্চে ভারতীয় দলের বিরুদ্ধে জয়ের সুবাদে। সেই সিরিজে ৩-০-তে জয়লাভ করে অস্ট্রেলিয়া। তারপর পাকিস্তান, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজে জয়ের ধারা অক্ষুণ্ণ মেগ ল্যানিংদের। এদিন নিউজিল্যান্ডের ঘরের মাঠে সিরিজের প্রথম ম্যাচে টসে জিতে বোলিং নেয় অস্ট্রেলিয়া। প্রথমে ব্যাট করে হোয়াইট ফার্ন বাহিনীর সংগ্রহ ২১২ রান। দলের হয়ে সর্বোচ্চ ৯০ রান করেন ওপেনার লওরেন ডাউন। অস্ট্রেলিয়ার হয়ে চার উইকেট নেন মেগান শাট (৪/৩২)।

জবাবে ব্যাট করতে নেমে ৬৯ বল বাকি থাকতে ম্যাচ জয় অস্ট্রেলিয়ার। দলের হয়ে ব্যাট হাতে সফল ওপেনার অ্যালিসা হিলি (৬৫), এলিস পেরি (অপরাজিত ৫৬) ও অ্যাশলে গার্ডনার (৫৬)। ম্যাচের পর ২২ ম্যাচ জয়ের বিশ্বরেকর্ড প্রসঙ্গে অজি অধিনায়ক ল্যানিং বলেন, গোটা দলের জন্য এটা বিশাল প্রাপ্তি। টানা তিন বছরের ধারাবাহিক সাফল্যের ফসল এই ২২ ম্যাচ জয়। জেতার মানসিকতাই অস্ট্রেলিয়া দলের ভিত্তি।