৩১ ডিসেম্বর পর্যন্ত বন্ধ আন্তর্জাতিক উড়ান

886
প্রতীকী ছবি

অনলাইন ডেস্ক: দেশে করোনা পরিস্থিতি এখনও স্বাভাবিক হয়নি। পাশাপাশি বিশ্বজুড়ে প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে না আসায় ৩১ ডিসেম্বর পর্যন্ত যাত্রীবাহী সব আন্তর্জাতিক উড়ান বন্ধ রাখার কথা ঘোষণা করল কেন্দ্র। অসামরিক বিমান পরিবহণের ডাইরেক্টরেট জেনারেল (ডিজিসিএ)-এর তরফে আগে যে নিষেধাজ্ঞা জারি হয়েছিল তারই মেয়াদ বাড়িয়েছে তারা। বৃহস্পতিবার ডিজিসিএ একটি বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ভারতে আসা ও ভারত থেকে যাওয়ার নির্ধারিত যাত্রীবাহী সব আন্তর্জাতিক উড়ান ৩১ ডিসেম্বর পর্যন্ত বন্ধ রাখা হচ্ছে।

- Advertisement -

পাশাপাশি ডিজিসিএ আরও জানিয়েছে, কার্গো বিমানগুলি এই বিধিনিষেধের আওতায় পড়বে না। বন্দে ভারত মিশনের আওতায় কিছু আন্তর্জাতিক বিমান অবশ্য চলবে। পাশাপাশি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতির ভিত্তিতে কিছু রুটে কয়েকটি আন্তর্জাতিক উড়ান চালানো হতে পারে বলে জানিয়েছে তারা। করোনার জেরে ২৪ মার্চ থেকে আন্তর্জাতিক উড়ান বন্ধ রেখেছে ভারত। অবশ্য বিদেশে আটকে পড়া ভারতীয়দের ফিরিয়ে আনতে ‘বন্দে ভারত’ মিশন শুরু করেছিল কেন্দ্র। এয়ার ইন্ডিয়ার বিমানে করে কয়েক লক্ষ নাগরিককে দেশে ফেরানো হয়।

পাশাপাশি  মার্কিন যুক্তরাষ্ট্র, বাংলাদেশ, জার্মানি সহ বেশ কয়েকটি দেশের সঙ্গে এয়ার বাবল চুক্তি স্বাক্ষর করে বিমান চালাচ্ছে কেন্দ্র। তবে মাসখানেক ধরেই ইউরোপ, আমেরিকা সহ বিভিন্ন দেশে করোনার সংক্রমণ ক্রমেই বাড়ছে। তাই কোনও ঝুঁকি না নিয়ে আন্তর্জাতিক উড়ান ৩১ ডিসেম্বর পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ডিজিসিএ। দেশের পাশাপাশি সারা বিশ্বের করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত আন্তর্জাতিক উড়ান চালুর কোনও সম্ভাবনা নেই, মত বিশেষজ্ঞদের।