রাজ্যের ৫০টি আসনে প্রার্থী দেবে আজাদ হিন্দ ফরওয়ার্ড ব্লক

90

কলকাতা: বিধানসভা নির্বাচনে এরাজ্যে কম করে ৫০টি আসনে প্রার্থী দেবে নবগঠিত রাজনৈতিক দল আজাদ হিন্দ ফরওয়ার্ড ব্লক। সোমবার একটি সাংবাদিক বৈঠকে একথা জানান সংগঠনের কেন্দ্রীয় নেতা এস পি রেওয়ারী। তিনি জানান, নতুন সোনার বাংলা গড়ার স্লোগানকে সম্বল করেই তাঁরা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

তাঁর মতে, এরাজ্যে তৃণমূল কংগ্রেসের একমাত্র বিকল্প হল আজাদ হিন্দ ফরওয়ার্ড ব্লক। এখনও পর্যন্ত তাঁদের দল নির্বাচন কমিশনের স্বীকৃতি পায়নি। তবে তাঁরা অন্য রাজনৈতিক দলগুলির সঙ্গে জোট গড়ার স্বপ্ন দেখছিলেন বলেও জানান তিনি।

- Advertisement -

অপরদিকে, ফুরফুরা শরিফের পীরজাদা আব্বাস সিদ্দিকির ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের রাজ্য সভাপতির পদ ছেড়ে আজাদ হিন্দ ফরওয়ার্ড ব্লকে যোগ দিয়েছেন বীরেন্দ্রনাথ মাহাতো। তিনি জানান, আদিবাসী ও সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষের স্বপ্ন কখনওই সফল করতে পারবে না আব্বাস সিদ্দিকির দল। আর তা বুঝতে পেরেই তিনি ওই দল থেকে সরে এসেছেন। তবে রাজনৈতিক ওয়াকিবহাল মহল মনে করছে, বীরেন্দ্রনাথ মাহাতো মুখে যাই বলুন না কেন, আসলে তিনি ও তাঁর মনোনীত কিছু ব্যক্তি জোটের প্রার্থী হতে পারেননি। সেই কারণেই তিনি ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট ছেড়েছেন।

উল্লেখ্য, ২০১৬ সালের জানুয়ারি মাসে ফরওয়ার্ড ব্লক থেকে বেরিয়ে এসে এস পি রেওয়ারী একটি রাজনৈতিক দল গঠন করেছিলেন। তিনি দলের নাম দিয়েছিলেন সমাজবাদী ফরওয়ার্ড ব্লক। আর সেই সমাজবাদী পার্টি এদিন আজাদ হিন্দ ফরওয়ার্ড ব্লক নামে আত্মপ্রকাশ করল।

এস পি রেওয়ারীর দাবি, ফরওয়ার্ড ব্লক নেতাজির স্বপ্ন ও আদর্শ থেকে সরে এসেছে। তাঁরা দলের নাম থেকে সমাজবাদী শব্দটি তুলে দিয়েছেন, এর কারণ বর্তমানে সমাজবাদী শব্দটির কোনও মূল্য নেই। তাঁরা কাজের মাধ্যমেই সমাজবাদের মূল্যবোধকে তুলে ধরবেন।