পিচলু উৎসবে মাতল বামনগোলা

92

বামনগোলা: ‘পিলচু উৎসব’-কে কেন্দ্র করে উৎসবের মেজাজে সেজে উঠল মালদা জেলার বরিন্দ এলাকা হিসেবে পরিচিত বামনগোলা। রবিবার রাত থেকে শুরু হওয়া এই পিলচু উৎসবের সূচনা হয় সাঁওতালদের বিশ্বাস অনুযায়ী তাঁদের আদি পিতা-মাতা ‘পিলচু বুড়ো ও পিলচু বুডহি’র মূর্তি পুজো দিয়ে। সোমবার আদিবাসী নাচ-গানে উৎসব মুখর হয়ে ওঠে গোয়ালজই এলাকা। উৎসবকে কেন্দ্র করে বসেছে মেলাও। আয়োজন রয়েছে সাঁওতালি ভাষায় যাত্রাপালার।

সংশ্লিষ্ট এলাকার আদিবাসীদের বিশ্বাস পিলচু বুড়ো ও পিলচু বুডহি থেকেই সাঁওতালদের বংশ পরম্পরার সৃষ্টি। তাই বছরের এই নির্দিষ্ট দিনে তাঁদের আদি পিতা-মাতার আশীর্বাদ নিতে পিলচু বুড়ো ও পিলচু বুডহির পুজো দিয়ে পিলচু উৎসব পালন করা হয়। অন্যদিকে, নিজেদের অস্তিত্বের কথা জানাতে আদিবাসী সাঁওতাল সম্প্রদায়ের গ্রামগুলিতে এখনও ‘কারাম’ বিনতি চালু আছে। আদিবাসী অধ্যুষিত গ্রাম গুলিতে ‘কারাম’ বিনতির সাথে সাথে এরঃ,সহরায়, সাকরাত,বাহা প্রভৃতি উৎসবের প্রচলন চলে আসছে। এদিকে পিচলু উৎসবকে কেন্দ্র করে শুধু গোয়ালজই এলাকার নয়, দুর দূরান্তের বিভিন্ন এলাকা থেকেও আদিবাসী মানুষজন প্রতি বছরের মত ভিড় করেছেন। সম্প্রীতির আবহে মিলন মেলায় ভিড় করেছেন অনেক অনাদিবাসীরাও।

- Advertisement -

এদিন পিলচু উৎসবকে কেন্দ্র করে মেলায় আসা সঞ্জীত মুর্মু, দীনেশ টুডুরা জানান, তাঁদের বিশ্বাস অনুযায়ী পিলচু বুড়ো ও পিলচু বুডহি হচ্ছেন সাঁওতাল জনজাতির আদিবাসীদের আদি পিতা মাতা। প্রত্যেক আদিবাসী পিলচু বুড়ো ও পিলচু বুডহি’র বংশধর।