করোনায় চিনকে ছাড়াল বাংলাদেশ

249

ঋদ্ধিমান চৌধুরী, ঢাকা: ডিসেম্বরে চিনের উহান প্রদেশ থেকে উৎপত্তি হয়েছিল করোনা ভাইরাসের। তার ৬ মাসের মাথায় ভাইরাসটি সংক্রমণের দিক থেকে চিনকেও টপকাল বাংলাদেশ। ইদের পর থেকে বাংলাদেশে আক্রান্তের সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে। সেইসঙ্গে বাড়ছে মৃত্যুর সংখ্যাও।

ইদের পর আক্রান্তের সংখ্যা যে বাড়তে পারে তা আগেই আশঙ্কা করেছিলেন বিশেষজ্ঞরা। তাঁরা এও বলেছিলেন, ‘সামাজিক দূরত্ব তোয়াক্কা না করে যেভাবে গাদাগাদি করে মানুষ গ্রামে যাচ্ছেন এবং ইদের পর একই কায়দায় ফিরবেন। তাতে নতুন নতুন জায়গায় করোনা ছড়িয়ে পড়ার আশঙ্কা তৈরি হল।’

- Advertisement -

গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ২,৮৬৫ জন আক্রান্ত হয়েছেন। তাতে চিনকে টপকে গেল বাংলাদেশ। জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী এখনও পর্যন্ত চিনে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮৪ হাজার ২২৮। আর বাংলাদেশে আক্রান্তর সংখ্যা ৮৪ হাজার ৩৭৯। মোট আক্রান্তের সংখ্যার দিক থেকে বিশ্বে ১৮তম এবং মৃত্যুর দিক থেকে বাংলাদেশের অবস্থান ৩১তম।

অপরদিকে, গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে আরও ৪৪ জনের। তাতে মৃত্যুর সংখ্যা দাঁড়াল ১,১৩৯। মৃতদের মধ্যে ঢাকা বিভাগে ১৯ জন, চট্টগ্রামে ১৩, সিলেটের ২, রাজশাহী ৪, খুলনা ১, রংপুর ১ এবং বরিশাল ৩ জন রয়েছেন।

বর্তমানে ৫৯টি ল্যাবে বর্তমানে নমুনা পরীক্ষার কাজ চলছে। গত ২৪ ঘণ্টায় ১৬ হাজার ৬৩৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে। সব মিলিয়ে এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৪ লক্ষ ৮৯ হাজার ৯০৭টি। একদিনে সুস্থ হয়েছেন ৫৭৮ জন। মোট সুস্থ হয়ে উঠেছেন ১৭ হাজার ৮২৭ জন।