সিপিএল কাঁটা উপড়ে ফেলতে চায় বিসিসিআই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা : স্থগিত আইপিএল শুরুর ঘোষণা হয়ে গিয়েছে। আগামী কয়েক দিনের মধ্যে প্রতিযোগিতার বাকি ৩১ ম্যাচের সূচি ঘোষণাও করে দেবে বিসিসিআই।

কিন্তু তার আগে একেবারেই স্বস্তিতে নেই ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। অস্বস্তির কারণ একাধিক। এক, আইপিএল শুরু হলে সেপ্টেম্বর-অক্টোবরে বিভিন্ন ফ্র‌্যাঞ্চাইজি দলে থাকা বিদেশি ক্রিকেটারদের দলে পাওয়া নিয়ে সমস্যা। বেশ কয়েকটি দেশের পূর্ব নির্ধারিত দ্বিপাক্ষিক সিরিজ রয়েছে। দুই, ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ বা সিপিএল। ওয়েস্ট ইন্ডিজে ২৮ অগাস্ট থেকে শুরু হয়ে ১৯ সেপ্টেম্বর পর্যন্ত নির্ধারিত থাকা সিপিএল আপাতত সৌরভ গঙ্গোপাধ্যায়দের জন্য কাঁটা হিসেবে হাজির। কারণ, আইপিএলের মতোই সিপিএলেও বিশ্বের প্রায় সব দেশের ক্রিকেটাররা অংশ নেন। ফলে আন্দ্রে রাসেল, সুনীল নারায়ণ, ক্রিস গেইল, ডোয়েন ব্র‌্যাভো, কায়রন পোলার্ডদের মতো ক্যারিবিয়ান তারকাদের পাশে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার বেশ কিছু তারকা ক্রিকেটারকে আইপিএলে পাওয়া নিয়ে অনিশ্চয়তা প্রবল হয়েছে।

- Advertisement -

এমন পরিস্থিতি থেকে বেরিয়ে আসার পথ খুঁজে বের করেছেন সৌরভরা। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের কাছে ইতিমধ্যেই সিপিএল দশ দিন এগিয়ে নিয়ে আসার প্রস্তার গিয়েছে বলে খবর। ২৮-এর বদলে ১৮ অগাস্ট থেকে সিপিএল শুরু হলে দুবাইয়ে আইপিএল আয়োজনে সমস্যা অনেকটাই মিটে যাবে বলে মনে করছে বিসিসিআই। কিন্তু বাস্তবে কাজটা সহজ নয়। কারণ, সিপিএলের এই সূচি অনেক আগে থেকেই চড়ান্ত হয়ে রয়েছে। যদিও বিসিসিআই কর্তারা মনে করছেন, সিপিএল কাঁটা উপড়ে ফেলা যাবে। সমস্যা হবে না। রাতের দিকে বোর্ডের একটি বিশেষ সূত্রের দাবি, সিপিএল নিয়ে সুর নরম করে ক্যারিবিয়ান ক্রিকেট বোর্ড বিষয়টিকে গুরুত্ব দিয়ে ভাবতে শুরু করেছে।