চ্যাম্পিয়ান্স ট্রফির সঙ্গে জোড়া বিশ্বকাপ চান সৌরভরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা : চলতি বছরের অক্টোবর মাসে দেশের মাটিতে টি২০ বিশ্বকাপ আয়োজনে শেষ পর্যন্ত ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড সফল হবে কি না, স্পষ্ট নয়। অন্যদিকে, বৃষ্টির জন্য সাদাম্পটনে এদিন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে এক বলও খেলা হয়নি।

তার মধ্যেই আগামীর দিশার সন্ধানে সৌরভ গঙ্গোপাধ্যায়রা। জানা গিয়েছে, আগামী ৯ বছরের মধ্যে মোট তিনটি আইসিসি প্রতিযোগিতা আয়োজনের দাবি জানানোর ব্যাপারে সিদ্ধান্ত চূড়ান্ত করে ফেলেছে বিসিসিআই। যার মধ্যে রয়েছে ২০২৫ সালের চ্যাম্পিয়ান্স ট্রফি। আর ২০২৮-এর টি২০ ও ২০৩১ সালের ওয়ান ডে বিশ্বকাপ। গতকাল আইসিসির অ্যাপেক্স কাউন্সিলের জরুরি বৈঠক ছিল। সেখানে টোকিও অলিম্পিকে অংশ নিতে চলা ভারতীয় অ্যাথলিটদের ১০ কোটির অর্থসাহায্যের পাশে ঘরোয়া ক্রিকেটারদের ক্ষতিপূরণের জন্য কমিটিও গড়েছে বিসিসিআই। পাশাপাশি আগামী কয়েক বছরে আইসিসির আন্তর্জাতিক ক্যালেন্ডারে নির্ধারিত থাকা তিনটি মেগা প্রতিযোগিতার আয়োজন বিসিসিআই ঝাঁপাবে বলেও সিদ্ধান্ত হয়েছে। বিসিসিআইয়ে কোশাধ্যক্ষ অরুণ সিং ধুমল আজ বিকেলে মোবাইলে উত্তরবঙ্গ সংবাদ-কে বলেন, চলতি বছরের টি২০ বিশ্বকাপ আয়োজনের জন্য এখনও চেষ্টা চালিয়ে যাচ্ছি আমরা। সঙ্গে আগামী কয়েক বছরে আইসিসির তিনটি মেগা প্রতিযোগিতার জন্যও আমরা লড়াই করব।

- Advertisement -

কেন ভারতীয় ক্রিকেট বোর্ড বিশ্বকাপ ও নতুনভাবে ফিরিয়ে আনা চ্যাম্পিয়ানন্স ট্রফি আয়োজনে মরিয়া হয়েছে? জানা গিয়েছে, করোনা অতিমারির কারণে ২০২০ ও ২০২১ সালে নানা সমস্যায় পড়তে হয়েছে সৌরভদের। যার মধ্যে কুড়ির বিশ্বকাপ আয়োজন নিয়ে চলতি টালবাহানাও রয়েছে। দাযিত্বে আসার পর থেকে এখনও পর্যন্ত পরিকল্পনা অনুয়াযী কাজ করতে পারেননি সৌরভ-জয় শা-রা। ফলে আগামীদিনে যাঁরাই বিসিসিআইয়ে শীর্ষ পদে থাকুন না কেন, তাঁদের কাজটা মসৃণ করার জন্যই সৌরভদের এমন তৎপরতা বলে খবর।