কোহলির বদলি রোহিত? সোম-সকালে বিতর্ক

মুম্বই : ভারতীয় ক্রিকেট প্রশাসনে বিতর্ক থামার কোনও ইঙ্গিত নেই আপাতত। বরং আজ সকাল থেকে আচমকা ক্যাপ্টেন কোহলির আকাশে মেঘের আনাগোনা শুরু হয়েছিল। ভারতীয় ক্রিকেটমহল থেকে পাওয়া গিয়েছিল দুই রকমের তথ্য। এক, ১৪ নভেম্বর টি২০ বিশ্বকাপ শেষ হলেই সাদা বলের ক্রিকেটের নেতৃত্ব ছাড়বেন বিরাট। টেস্টে তিনি অধিনায়ক থাকলেও সাদা বলের ক্রিকেটে তাঁর বদলে রোহিত নেতা হবেন। দুই, সম্প্রতি বিসিসিআই শীর্ষ কর্তাদের এমন ভাবনা ও পরিকল্পনার কথা জানিয়ে দিয়েছেন কোহলি নিজেই।

আইপিএল ও টি২০ বিশ্বকাপের ঠিক আগে কোহলিকে নিয়ে এমন জল্পনা ভাইরাল হতে সময় লাগেনি। দুপুরের দিকে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের তরফে স্প্লিট ক্যাপ্টেন্সি ইস্যু খারিজ করে দেওয়া হয়েছে। বোর্ডের কোশাধ্যক্ষ অরুণ সিং ধুমল বলেন, পুরোপুরি ভিত্তিহীন খবর। নেহাতই গুজব, যা সংবাদমাধ্যমের তৈরি। বিরাট নেতৃত্ব ছাড়তে চেয়েছে, এমন কোনও খবর নেই। বোর্ডের সঙ্গে এব্যাপারে ওর কোনও কথা হয়নি।

- Advertisement -

বিসিসিআই কোশাধ্যক্ষের মন্তব্যের পরও ভারতীয় ক্রিকেটে অধিনায়ক বদল নিয়ে জল্পনা পুরো থামেনি। বরং কোনও কোনও মহল থেকে দাবি করা হচ্ছে, ইংল্যান্ডে ২০১৯ সালের বিশ্বকাপে নিউজিল্যান্ডের কাছে হারের পরও কোহলি-রোহিতের মধ্যে স্প্লিট ক্যাপ্টেন্সির প্রসঙ্গ সামনে এসেছিল। বর্তমান পরিস্থিতিতে কেউ কেউ বলছেন, অস্ট্রেলিয়ায় ২০২২ টি২০ বিশ্বকাপ ও ২০২৩ সালে ভারতের মাটিতে ওয়ান ডে বিশ্বকাপের লক্ষ্যে এখন থেকেই রোহিতকে সাদা বলের অধিনায়ক করা হোক।

তাৎপর্যপূর্ণভাবে, ২০১৯ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেমিফাইনাল ম্যাচ টিম ইন্ডিয়া খেলেছিল ম্যাঞ্চেস্টারের ওল্ড ট্র‌্যাফোর্ডের মাঠে। আর সেই ম্যাঞ্চেস্টারেই করোনা আতঙ্কে কোহলিরা ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ টেস্ট না খেলে সংযুক্ত আরব আমিরশাহি পৌঁছে গিয়েছেন আইপিএল খেলার জন্য।