কর্মসংস্থানের লক্ষ্যে মৌমাছি পালনের প্রশিক্ষণ শিবির

96

পতিরাম: দক্ষিণ দিনাজপুর জেলায় প্রচুর পরিমাণে সরষে ও লিচু চাষ হয়। এই চাষকে কেন্দ্র করে মৌমাছি পালনের মাধ্যমে মধু সংগ্রহের বিপুল সম্ভাবনা রয়েছে জেলায়। বেকার যুবকদের কর্মসংস্থানের এই আর্থিক সম্ভাবনাকে বাস্তবায়িত করার লক্ষ্যে সোমবার থেকে মাঝিয়ান ক্যাম্পাসের দক্ষিণ দিনাজপুর কৃষি বিজ্ঞান কেন্দ্রে শুরু হল এই বছরের দ্বিতীয় মৌমাছি পালনের সাতদিন ব্যাপী আবাসিক প্রশিক্ষণ শিবির। এনবিএইচএম এর আর্থিক সহায়তায় ও দক্ষিণ দিনাজপুর কৃষি বিজ্ঞান কেন্দ্রের ব্যবস্থাপনায় এই প্রশিক্ষণ শিবিরের সূচনা করেন কেভিকে ইনচার্জ ও মুখ্য প্রশিক্ষক শিবানন্দ সিংহ।

মাঝিয়ান কৃষি বিজ্ঞান কেন্দ্রে ৭ দিন ব্যাপী মৌমাছি পালনের আবাসিক প্রশিক্ষণ শিবিরে জেলার বিভিন্ন ব্লক থেকে মোট ২৫ জন বেকার যুবক এই প্রশিক্ষণে অংশ নিচ্ছেন। খাতা কলমে থিয়োরি ক্লাসের পাশাপাশি মাঠে নিয়ে গিয়ে মৌমাছি পালনের বাক্স, গাছে ধরে থাকা মৌচাক থেকে কিভাবে নিরাপদে মধু সংগ্রহ করতে হয় তা বিশদে দেখানো হয় প্রশিক্ষণে অংশ গ্রহণকারীদের। কর্মসূচিতে উপস্থিত ছিলেন মাস্টার ট্রেনার কৃষ্ণ কর্মকার, কৃষি বিজ্ঞানী ড. বিশ্বজিৎ গোস্বামী, দক্ষ সহায়ক সেখ ইসা হক প্রমুখ। এই শিবিরে আপিস সেরেনা ইন্ডিকা ও আপিস মেলিফেরা এই দুই প্রজাতির মৌমাছি পালনের বিষয়ে একেবারে বিজ্ঞান সম্মতভাবে প্রশিক্ষণ দানের কাজ শুরু হয়েছে।

- Advertisement -

মুখ্য প্রশিক্ষক ও কেভিকে ইনচার্জ শিবানন্দ সিংহ বলেন, ‘৭ দিনের প্রশিক্ষণে অংশগ্রহণকারী যুবকদের মৌমাছি পালনের যাবতীয় দিকগুলি শিখিয়ে দেওয়া হবে। পরবর্তী সময়ে তাঁরা ব্যাংক থেকে ঋণ নিয়ে বা নিজস্ব পুঁজিতে এই মৌমাছি পালন শুরু করতে পারবেন।’ তার কথায়, প্রথমে ভারতীয় প্রজাতি মৌমাছি এবং পরে ইউরোপিয়ান প্রজাতি মৌমাছি নিয়ে কাজ শুরু করলে সঠিকভাবে লাভবান হওয়া যায়। এবিষয়ে পরবর্তীতে আরও কোনও পরামর্শের প্রয়োজন হলে কৃষি বিজ্ঞান কেন্দ্রের তরফে তা অবশ্যই করা হবে বলে কেভিকে ইনচার্জ শিবানন্দ সিংহ অংশগ্রহণকারী যুবকদের জানানো হয়।