পৌষ সংক্রান্তির আগেই রাজ্যজুড়ে শীতের দাপট

328

কলকাতা: পৌষ সংক্রান্তির আগেই রাজ্যজুড়ে শীতের দাপট। ক্রমশই নামছে তাপমাত্রার পারদ। ঘন কুয়াশার পাশাপাশি বইছে কনকনে ঠান্ডা হাওয়াও। আগামী দুদিনও রাজ্যজুড়ে শীতের আমেজ জারি থাকবে বলে জানাচ্ছে আবহাওয়া দপ্তর।

বুধবার কলকাতা ও সংলগ্ন অঞ্চলের সর্বিনিম্ন তাপমাত্রা ১৬.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি বেশি। গতকাল দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.১ ডিগ্রি সেলসিয়াস। যা ছিল স্বাভাবিকের চেয়ে ৪ ডিগ্রি বেশি। উত্তর ও দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় কুয়াশা রয়েছে। একইসঙ্গে বইছে কনকনে শীতল হাওয়াও।

- Advertisement -

জানুয়ারির শুরুতেই অল্প অল্প করে তাপমাত্রা বাড়ছিল। দেখা মিলছিল না শীতের। তবে কি শীত রাজ্য থেকে বিদায় নিল? এই প্রশ্নই এতদিন ঘুরপাক খাচ্ছিল মানুষের মনে। তবে নতুন করে বঙ্গে শীতের দেখা মেলায় খুশি শীতপ্রেমীরা। উত্তুরে হাওয়া প্রবেশ করায় তাপমাত্রার পারদ ফের নামতে শুরু করেছে বলে জানাচ্ছেন আবহবিদরা।

অন্যদিকে, উত্তরের বেশিরভাগ জায়গায় শীত বাড়ছে। আবহাওয়া দপ্তরের মতে, আগামী দুদিন পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড় ও উত্তর রাজস্থানে জমিয়ে ঠান্ডা পড়বে। একই সময়ে, উত্তর পশ্চিমের কয়েকটি জায়গায় চার থেকে পাঁচ দিনের মধ্যে ঘন কুয়াশার চাদরে মুড়ে যাবে। ভারী বৃষ্টির পূর্বাভাস সহ তামিলনাড়ু ও পুদুচেরির জন্য একই রকম সতর্কতা জারি করা হয়েছে। আবহাওয়া দপ্তর জানিয়েছে, উত্তর ভারতের সমভূমিগুলিতে এই সময়ের মধ্যে ন্যূনতম তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কম থাকবে বলে আশা করা হচ্ছে।